chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

স্বাস্থ্যবিধি মেনে চলতে সরকারের কঠোর বার্তা  

ডেস্ক নিউজ : করোনাভাইরাসে দেশে প্রতিদিনই মানুষ মারা গেলেও স্বাস্থ্যবিধি মানতে উদাসীনতা দেখা দিয়েছে। আসন্ন শীতে করোনার ব্যাপক সংক্রমণ প্রতিরোধে জনগণকে স্বাস্থ্যবিধি মানাতে সরকার কঠোর হতে যাচ্ছে বলে জানিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সড়ক পরিবহন এবং সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

বুধবার (৪ নভেম্বর) সংসদ ভবন এলাকায় নিজের সরকারি বাসভবন থেকে এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে তিনি এ বার্তা দেন।

মাস্ক পরা বাধ্যতামূলক করার পরও তা মানছেন না অধিকাংশ সাধারণ মানুষ।  এতে সংক্রমণ বাড়তে শুরু করেছে।

এ অবস্থায় শীতে করোনার ‘সেকেন্ড ওয়েব’ নিয়ে বিশেষজ্ঞদের আশঙ্কার কথা জানিয়ে ওবায়দুল কাদের বলেন, ইতোমধ্যে ইউরোপের কয়েকটি দেশে নতুন করে সংক্রমণ বেড়ে যাওয়ায় সেখানে লকডাউন আরোপ করা হয়েছে।

সেতুমন্ত্রী বলেন, সাম্প্রতিক পরিসংখ্যানে দেখা যাচ্ছে, আমাদের দেশেও করোনায় আক্রান্তের সংখ্যা ধীরে ধীরে বাড়ছে। এ প্রেক্ষাপটে স্বাস্থ্যবিধি মেনে চলার কোনো বিকল্প নেই।  মাস্ক ব্যবহারসহ অন্যান্য স্বাস্থ্যবিধি প্রতিপালনে শিথিলতা দেখে সরকার সম্ভাব্য পরিস্থিতি মোকাবেলায় ‘নো মাস্ক, নো সার্ভিস’নীতি ঘোষণা করেছে।

এ নীতি কঠোরভাবে প্রতিপালন করতে হবে। যে কোনো সমাগমে মাস্ক ব্যবহার বাধ্যতামূলক করা হয়েছে। জনগণের সুরক্ষায় এ বিষয়ে শেখ হাসিনা সরকার ধীরে ধীরে আরও কঠোর অবস্থানের দিকে যাচ্ছে বলেও বার্তা দেন তিনি।

এসময় সামাজিক যোগাযোগ মাধ্যমে গুজব ছড়ানোর প্রসঙ্গে তিনি বলেন, আমরা গভীর উদ্বেগের সাথে লক্ষ্য করেছি, সম্প্রতি ধর্মীয় ইস্যুসহ নানান ইস্যুতে সামাজিক যোগাযোগ মাধ্যমে একটি মহল উদ্দেশ্যমূলক গুজব ছড়াচ্ছে; রাষ্ট্র ও সরকারের বিরুদ্ধে চালাচ্ছে অপপ্রচার। তারা সামাজিক শান্তি, স্বস্তি এবং আমাদের ঐতিহ্যগত সব ধর্মের মানুষের বন্ধুত্বপূর্ণ সহাবস্থান নষ্ট করতে চায়। এসব মিথ্যা প্রচারণা নিঃসন্দেহে শাস্তিযোগ্য অপরাধ।

সম্প্রতি লালমনিরহাটের পাটগ্রাম এবং কুমিল্লার মুরাদনগরে দুটি ঘটনা অত্যন্ত দুঃখজনক। আমাদের প্রতিটি ধর্মের প্রতি শ্রদ্ধাশীল হতে হবে। হতে হবে পর-ধর্ম সহিষ্ণ।কেউ কারো ধর্মবিশ্বাসে আঘাত করে বা কটাক্ষ করে পোস্ট দেওয়া প্রত্যাশিত নয়। এ ধরনের উসকানিমূলক পোস্ট শাস্তিযোগ্য অপরাধ।

আইন নিজের হাতে তুলে না নেওয়ার আহ্বান জানিয়ে ওবায়দুল কাদের বলেন, উসকানিমূলক কিছু নজরে এলে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর নজরে আনুন।গুজবের ওপর ভর করে কারো জীবন ও সম্পদের ওপর আঘাত করবেন না। কোনো ধরনের গুজবে কান দিবেন না। পাশাপাশি অন্য ধর্মের প্রতি কেউ কটাক্ষ করবেন না। পৃথিবীর সব ধর্মবিশ্বাসই অন্য ধর্মের প্রতি সহিষ্ণুতার শিক্ষা দেয়।

এএমএস/চখ

এই বিভাগের আরও খবর