chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

সিআরবির শতবর্ষী গাছগুলোকে ‘ঐতিহ্য বৃক্ষ’ ঘোষণায় বেলার নোটিশ

চট্টগ্রাম নগরের টাইগারপাস থেকে সিআরবিমুখী মোহাম্মদ ইউসুফ চৌধুরী সড়কের পুরানো ও শতবর্ষী গাছগুলোকে ঐতিহ্য বৃক্ষ ঘোষণার দাবি জানিয়ে নোটিশ পাঠিয়েছে বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতি (বেলা)।

চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের (সিডিএ) চেয়ারম্যান, প্রধান বন সংরক্ষক ও বাংলাদেশ রেলওয়ে, চট্টগ্রামের মহাব্যবস্থাপক (পূর্ব) বরাবরে এই নোটিশ পাঠিয়েছে বেলা।

নোটিশটির অনুলিপি পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের মন্ত্রী বরাবরেও পাঠানো হয়েছে।

গত ১ এপ্রিল চট্টগ্রামের আইকনিক সড়কে গাছ কেটে র‌্যাম্প নামাতে চায় চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ (সিডিএ) শীর্ষক একটি সংবাদ প্রকাশ হয়।

প্রকাশিত সংবাদের তথ্য অনুযায়ী, র‌্যাম্প নির্মাণ করতে চট্টগ্রামের আইকনিক দ্বিতল সড়ক হিসেবে পরিচিত টাইগারপাস থেকে সিআরবিমুখী পাহাড়ি রাস্তাটির মাঝের ঢালে আনুমানিক প্রায় ১০ প্রজাতির শতবর্ষী ও ঐতিহ্যবাহী ৪৪টি গাছ কাটার জন্য গাছের গায়ে নাম্বার বসিয়েছে সিডিএ। নগরীর লালখান বাজার থেকে বিমানবন্দর পর্যন্ত প্রায় ১৬ কিলোমিটার দীর্ঘ এলিভেটর এক্সপ্রেসওয়েটি নির্মাণ করা হবে। চট্টগ্রামের দ্বিতল এই সড়কের মাঝে পাহাড়ের ঢালে রয়েছে ঐতিহ্যবাহী ও শতবর্ষী রেইনট্রি, কড়ই, কৃঁষ্ণচূড়া, মেহগনি, শিরিষ গাছ। এ শতবর্ষী বৃক্ষগুলোর মধ্য থেকে ৪৪টি গাছ কেটে সড়কটির সৌন্দর্য ও সংলগ্ন এলাকার প্রাকৃতিক ভারসাম্য নষ্ট করে এলিভেটর এক্সপ্রেসওয়ের র‌্যাম্প নির্মাণের এ উদ্যোগে চট্টগ্রামবাসী যারপর নাই ক্ষুদ্ধ ও বিস্মিত।

ইতোমধ্যে গাছ কাটার অনুমতি চেয়ে প্রধান বন সংরক্ষক এবং জমি ব্যবহারের জন্য বাংলাদেশ রেলওয়ে, চট্টগ্রামের মহাব্যবস্থাপকের (পূর্ব) কাছে সিডিএ’র চেয়ারম্যান আবেদন করেছে মর্মে বিভিন্ন গণমাধ্যমে প্রচারিত হয়েছে।

যদিও পরে এ সিদ্ধান্ত থেকে সরে এসেছে প্রশাসন।

পুরাতন ও ঐতিহাসিক বৃক্ষ রক্ষায় সরকার বন্যপ্রাণি সংরক্ষণ ও নিরাপত্তা আইন-২০১২ এর ২৩ ধারায় সরকারি জমিতে থাকা সাংস্কৃতিক গুরুত্ব ধারণ করে, যা জাতীয় স্মারক হিসেবে চিহ্নিত এবং বিভিন্ন পাখির আবাসস্থল- এমন বৃক্ষকে জাতীয় ঐতিহ্য বা স্মারক বৃক্ষ হিসেবে ঘোষণা করতে পারে। এরূপ ঐতিহ্য বা স্মারক বৃক্ষের সংরক্ষণের প্রয়োজনে এর ১৪, ১৫ ও ১৬ ধারায় বিভিন্ন বিধি নিষেধ আরোপিত আছে।

সিডিএ প্রযোজ্য এই আইনের অধীনে মোহাম্মদ ইউসুফ চৌধুরী সড়কের প্রাচীন ঐতিহ্য ও স্মৃতিবাহী বৃক্ষগুলোকে বিশেষ মর্যাদা দেওয়ার আবেদন জানানো হয়েছে।

  • ফখ|চখ
এই বিভাগের আরও খবর