chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

কালুরঘাটের দুই ফেরি নষ্ট, দীর্ঘ যানজট-ভোগান্তি

চট্টগ্রামের কর্ণফুলী নদীর কালুরঘাটে তিনটি ফেরির মধ্যে দুটি ফেরি নষ্ট হয়ে আছে। একটি ফেরিতে পারাপার হতে হচ্ছে যাত্রীদের। এতে ভোগান্তি পোহাতে হচ্ছে গাড়ি চালক, শ্রমিক ও যাত্রীদের। দীর্ঘ যানজটে পড়ে শত শত যাত্রীদের ঘন্টার পর ঘন্টা অপচয় হচ্ছে।

তবে চট্টগ্রাম সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী পিন্টু চাকমা বলেন, যান্ত্রিক ত্রুটি দেখা দেওয়ায় বৃহস্পতিবার থেকে একটি ফেরি দিয়ে যানবাহন পারাপার হয়েছে। কাপ্তাইয়ের চন্দ্রঘোনা থেকে আরেকটি ফেরি আনা হচ্ছে। শুক্রবার সন্ধ্যার দিকে আরও একটি সচল ফেরি যানবাহন অপারেশনে যুক্ত হচ্ছে। এতে গাড়ি পারাপারের চাপ কমবে।

জানা গেছে, সংস্কার কাজের জন্য কালুরঘাট সেতু বন্ধ হওয়ায় গত বছরের ১ আগস্ট থেকে কালুরঘাটে ফেরি সার্ভিস চালু করে সড়ক ও জনপথ বিভাগ (সওজ)। যানবাহন পারাপারে আনা হয়েছিল তিনটি ফেরি। এর মধ্যে দুইটি ফেরি দিয়ে যানবাহন পারাপার করা হতো। একটি ফেরি রিজার্ভে রাখা হয়েছিল। তবে একে একে দুইটি ফেরি বিকল হয়ে যায়।

এদিকে গুরুত্বপূর্ণ সড়কটিতে পর্যাপ্ত পরিমান ফেরি চলাচল না করায় দীর্ঘ যানজট লেগে থাকছে। চট্টগ্রামের বোয়ালখালী থেকে নগরের কামাল বাজার পর্যন্ত দীর্ঘ যানজট লেগে রয়েছে। অনেকে দুর্ভোগ এড়াতে নৌকা করে কর্ণফুলী নদী পারাপার হতে দেখা গেছে। ফেরীতে ধারনক্ষমতা কম থাকা এবং টোল আদায়ে ধীরগতির কারনে দীর্ঘ লাইন পড়ে সৃষ্টি হচ্ছে প্রচন্ড যানজটের। নদীর অপর তীর বোয়ালখালী প্রান্তেও একই অবস্থা।

ফেরিঘাট ইজারাদার কর্তৃপক্ষ জানান, বৃহস্পতিবার সকাল থেকে সচল দুটি ফেরির মধ্যে একটি বিকল হয়ে যাওয়ায় এই ভোগান্তির সৃষ্টি হয়েছে। বিকল ফেরিগুলো সচল করতে কাজ চলছে।

ফখ/চখ

এই বিভাগের আরও খবর