chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

ঐতিহ্য : চট্টগ্রামের বিহারি পল্লীর কারচুপি

চট্টগ্রামের কারচুপি ও জারদৌসির নকশা কাজের ঐতিহ্যছিল বিশ্বজুড়ে। এখনো এ শীল্পের কদর রয়েছে। চট্টগ্রামে প্রধান বাণিজ্যিক কেন্দ্রগুলোতে বিহারি পল্লীর কারচুপির দারুণ চাহিদা রয়েছে।

সরেজমিন চট্টগ্রাম নগরীর ওয়্যারলেস এলাকায় বিহারী পল্লীতে গিয়ে দেখা যায়, জরি, সুতা, পুঁতি, চুমকি, পাথর এসব কারচুপি এবং জারদৌসির মূল কাঁচামাল।

মূলত কারচুপি কিংবা জারদৌসির কাজের কাঁচামাল ভারত ও পাকিস্তান থেকে আসে। চট্টগ্রামের বিহারী পল্লীর কারচুপি হাউজের মালিকরা বলেন, কারচুপি, জারদৌসি কিংবা শাড়ির ওপর কারুকাজ হাতের মাধ্যমে কেবল চট্টগ্রামেই করা হতো।বিভিন্ন দেশ থেকে এখানে কাজ শেখার জন্য কারিগররা আসতেন।কিন্তু সময়ের পরিবর্তনে চট্টগ্রামের ঐতিহ্যবাহী এ শিল্পের ব্যবসা বড় করা সম্ভব হয়নি।ঈদের সময় এ কাজের চাহিদা কিছুটা থাকার কারণে আমরা এক দশকে অনেকটা ধুঁকে ধুঁকে ব্যবসাটি টিকিয়ে রেখেছি। 

চট্টগ্রামের সবচেয়ে বড় হাউজের মালিক আরো জানান, চট্টগ্রামের শপিংমলগুলোতে আমাদের হাতে তৈরি কাপড়ের চাহিদা রয়েছে।

কারচুপি ও জারদৌসির নকশা কাজের অভিজ্ঞ মো. রাশেদ বলেন, চট্টগ্রামের বিহারী পল্লীর কারিগররা কাপড়ের ওপরে কারচুপি এবং জারদৌসির কাজের জন্য বিশ্বব্যাপী প্রসিদ্ধ ছিলেন।শুধু এ কাজ শেখার জন্য চট্টগ্রামে আসতেন ভারতের মুম্বাই, রাজস্থান, পাঞ্জাব, কেরেলা, কলকাতা, পাকিস্তান ও মধ্যপ্রাচ্যের অনেক কারিগর।

  • ফখ|চখ

 

 

 

 

এই বিভাগের আরও খবর