chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

৫ কেজি চালের দামে ১ টি তরমুজ!

স্বাদ নিতে পারছেন না নিম্ন ও মধ্যবিত্ত

 তাপমাত্রা যেমন পাল্লা দিয়ে বাড়ছে তেমনি বাড়ছে তরমুজের দাম। মাঝারি সাইজের  তরমুজ বিক্রি হচ্ছে ২৫০ থেকে ৩০০ টাকায়।যা খুচরা দোকানে ৫ কেজি চালের  দামের সমান।

চট্টগ্রাম নগরীর বিভিন্ন স্থান ঘুরে জানা যায়,  ইফতারে ফলের চাহিদায়  তরমুজের কদর  থাকায়  দাম কয়েক গুন বেড়ে গেছে। মাত্র এক সপ্তাহের ব্যবধানে কেজিপ্রতি তরমুজের দাম ৫০ থেকে ৭০ টাকা বেড়েছে। গত সপ্তাহে যে তরমুজ বিক্রি হয়েছে ২০০থেকে ২২০ টাকা কেজি। এখন সেই তরমুজ বিক্রি হচ্ছে ২৭০ থেকে ৩০০ টাকা  দামে।

গ্রীষ্মের তীব্র গরমে হাঁসফাঁস করছে নগরের মানুষ।  সামান্য পরিত্রাণ পেতে ইফতারে ধর্মপ্রাণ রোজাদাররা তাই তরমুজই পছন্দ করেন। কিন্তু আকাশছোঁয়া দামের কারণে এখন আর তরমুজের স্বাদ নিতে পারছেন না নিম্ন ও মধ্যবিত্ত শ্রেণীর মানুষেররা। এরই মধ্যে তরমুজের দাম সাধারণ ক্রেতাদের হাতের নাগালের বাইরে চলে গেছে। অভিযোগ উঠেছে- সিন্ডিকেট করে  তরমুজ ব্যবসায়ীরা ইচ্ছেমতো তরমুজের দাম বাড়িয়েছেন। সরবরাহ থাকলেও সংকটের কথা বলে তরমুজের দাম বেশি নিচ্ছেন।

তরমুজ কিনতে আসা ভ্যানচালক ঠান্ডু মিয়া বলেন, এক কেজি চাল কিনতে লাগছে ৬০ টাকা। আর এক কেজি তরমুজও কিনতে হচ্ছে ৬০ টাকা। যা সবার পক্ষে কেনা সম্ভব নয়।

তরমুজ বিক্রেতা রেজাউল করিম বলেন, তাপদাহে বর্তমানে বাজারে তরমুজের চাহিদা বেশি। আর চাহিদার তুলনায় আমদানি কম। এ জন্য আড়তে তরমুজের দাম অনেক বেশি। তাই বেশি দামে বিক্রি করতে হচ্ছে।

বাজার তদারকির অংশ হিসাবে গতকাল জেলা প্রশাসনের অভিযান পরিচালনা করেন নির্বাহী ম্যাজিস্ট্রেট প্রতীক দত্ত এসময় তিনি বেশি দামে বিক্রি করায় এক দোকানিকে জরিমানা করেন ।

এ বিষয়ে জানতে চাইলে চট্টগ্রাম জেলা প্রশাসক আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামান বলেন, বাজারে আমাদের কঠোর নজরদারি অব্যাহত আছে। চিনিচাল, এলাচ, সেমাই, খেজুর, তরমুজসহ বিভিন্ন পণ্যের পাইকারি বাজারে ইতোমধ্যে অভিযান চালানো হয়েছে। ভেজালবিরোধী অভিযান চলমান রয়েছে। আমাদের ম্যাজিস্ট্রেটগণ নিয়মিত বাজার তদারকি করছেন। কোনোভাবেই বাজার অস্থিতিশীল করা যাবে না।

চখ/জুঈম

এই বিভাগের আরও খবর