chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

লাশ সুরক্ষা ও কঙ্কাল চুরি প্রতিরোধে আইন প্রণয়ন চেয়ে রিট

সারা দেশের কবরের লাশ সুরক্ষা ও কঙ্গাল চুরি প্রতিরোধে আইন প্রণয়নের নির্দেশনা চেয়ে একটি রিট আবেদন করা হয়েছে। পাশাপাশি লাশ ও কঙ্কাল চুরির ঘটনায় জড়িতদের শাস্তির নির্দেশনা চাওয়া হয়েছে। এছাড়াও যাদের লাশ ও কঙ্কাল চুরি হয়েছে তাদের পরিবারকে ক্ষতিপূরণ দেওয়ার নির্দেশন চাওয়া হয়েছে রিট আবেদনে।

আজ বৃহস্পতিবাবার (১৪ মার্চ) সুপ্রিম কোর্টের সংশ্লিষ্ট শাখায় রিটটি দায়ের করা হয়।

রিট আবেদনটি বিচারপতি মোস্তফা জামান ইসলামের নেতৃত্বাধীন হাইকোর্ট বেঞ্চে জমা দেওয়া হয়েছে। মানবাধিকার ও সমাজ উন্নয়ন সংস্থার চেয়ারম্যান সুপ্রিম কোর্ট বারের সাবেক সহ-সভাপতি ড. গোলাম রহমান এ রিট দায়ের করেন।

রিটকারী আইনজীবী ড. গোলাম রহমান বলেন, লাশ ও কঙ্কাল চুরি প্রতিরোধে বাংলাদেশে কোনো আইন নাই। পৃথিবীর অনেক দেশেই এ সংক্রান্ত আইন আছে। কিন্তু বাংলাদেশে লাশ সুরক্ষার কোনো আইন নাই। লাশ চুরি হয়ে গেলে আত্মীয়-স্বজনরা চিন্তা করেন কবরে সওয়াল জবাব হবে কিভাবে। এভাবে দিনের পর দিন লাশ চুরির ঘটনায় উদ্বিগ্ন অনেকেই।

আইনজীবী আরও বলেন, লাশ ও কঙ্কাল চুরির ঘটনায় বিভিন্ন জাতীয় পত্রপত্রিকার সংবাদে এসেছে। শত শত লাশ ও কঙ্কাল চুরির খবর এসেছে। লাশ চুরি করে বিক্রি করা হয়। কঙ্কাল চুরি করে বিভিন্ন হাসপাতাল ও ক্লিনিকে বিক্রি করা হয়। পৃথিবীর অন্যান্য দেশে লাশ ও কঙ্কাল চুরি প্রতিরোধে আইন থাকলেও বাংলাদেশে কোনো আইন নেই।

এজন্য সুনির্দিষ্ট একটি আইন প্রণয়নের নির্দেশনা চেয়ে রিট করা হয়েছে।

 

 

 

 

তাসু/চখ