chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

আমরা চাই ফুটপাতগুলো দখল মুক্ত থাকুক: মেয়র রেজাউল

চট্টগ্রাম সিটি করপোরেশনের (চসিক) মেয়র বীর মুক্তিযোদ্ধা এম রেজাউল কমির চৌধুরী বলেছেন, কোনো প্রভাব আমাকে দমাতে পারবে না। আমরা চাই ফুটপাতগুলো দখল মুক্ত থাকুক। আমরা কারো ওপরে জুলুম বা নির্যাতন করছি না। আমাদের কাছে প্রতিনিয়ত অভিযোগ আসছে। ফুটপাত দিয়ে সাধারণ মানুষ হাঁটতে পারছে না। আমি হকারদের জন্য হলি ডে মার্কেট করবো বলে ঘোষণা দিয়েছি। তারপরও নৈরাজ্য সৃষ্টি করা হচ্ছে। ম্যাজিস্ট্রেটের ওপর হামলা, চসিকের গাড়ি ভাংচুর করার সাহস ওরা পায় কোথায়। আমরা এসবের বিরুদ্ধে দ্রুত বিচার আইনে মামলা করেছি।

বুধবার (১৪ ফেব্রুয়ারি) দুপুরে নগরীর টাইগারপাস সিটি করপোরেশন কার্যালয়ে চসিক মেয়রের দায়িত্ব গ্রহণের তিন বছরপূর্তি উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।

তিনি বলেন, গত তিন বছরে প্রায় সাড়ে ৫০০ কোটি টাকার ঋণ পরিশোধ ও বকেয়া বিদুৎ বিল পরিশোধ করেছি। পাশাপাশি জলাবদ্ধতা নিরসনে নগরের ১ হাজার ৩৬২ কোটি ৬৩ লাখ টাকা ব্যয়ে বহদ্দারহাট বারইপাড়া থেকে কর্ণফুলী নদী পর্যন্ত খালটি খনন কাজ চলছে। যার অবকাঠামোগত কাজের অগ্রগতি ৬০ শতাংশ হয়েছে। এছাড়া নগরের যোগাযোগ ব্যবস্থা, বিদ্যুৎ, নগর পরিকল্পনা, রাজস্ব আদায়, শিক্ষা-স্বাস্থ্যসহ বিভিন্ন সেক্টরে উন্নয়ন করেছি।

মেয়র এম রেজাউল করিম বলেন, যেকোনো কাজে পরিকল্পনা প্রয়োজন হয়। পরিকল্পনা ছাড়া ফুটওভার ব্রিজ করলে সাধারণ মানুষের ভোগান্তি ও দুর্ঘটনা ঘটতে পারে। তাই সময় নিয়ে আমরা কাজ করছি। প্রকল্পেরে সম্ভাব্যতা করেছি। এখন বাস্তবায়ন করছি। গত কয়েকদিন আগেও কয়েকটি ফুটওভার ব্রিজের ভিত্তিপ্রস্তর স্থাপন করা হয়েছে।

তিনি বলেন, নগরের বেশিরভাগ খালগুলো খননের প্রকল্প বাস্তবায়ন করছে সিডিএ। চসিক মাত্র একটি খালের কাজ করছে। যা আগামী এক থেকে দেড় বছরের মধ্যেপুরোপুরি শেষ হবে। তবে জলবদ্ধতা নিরসনে যতদিন পর্যন্ত নগরের মানুষ সচেতন না হবে ততদিন পর্যন্ত এ বিপদ থেকে আমরা মুক্ত হতে পারবো না। ঘরের কাঁথা-বালিশ থেকে শুরু করে ভাঙা চৌকি পর্যন্ত খালে পড়ছে। সচেতনতা যদি মানুষের মধ্যে না আসে তাহলে মেয়রের ওপর দোষ চাপিয়ে লাভ নেই। কেউ নালায় ময়লা ফেললে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

মেয়র বলেন, মাস্টার প্ল্যান অনুযায়ী কোনো কাজ না হওয়ায় চট্টগ্রাম শহরে দুর্দশা বেড়েছে। পলিথিন মুক্ত করতে বিভিন্ন পলিথিন কারখানা চিহ্নিত করা হয়েছে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

এ সময় আরো উপস্থিত ছিলেন চসিক কাউন্সিলর সহ চসিকের ঊর্ধ্বতন কর্মকর্তারা।

 

মুন/চখ

এই বিভাগের আরও খবর