chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

ফলাফলনির্ভর মূল্যায়ন থেকে বেরিয়ে আসতেই নতুন কারিকুলাম: শিক্ষামন্ত্রী

ফলাফলনির্ভর মূল্যায়ন থেকে বেরিয়ে আসতেই নতুন শিক্ষা কারিকুলাম করা হয়েছে বলে মন্তব্য করেছেন শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী। বুধবার সকালে রাজশাহী মুক্তিযুদ্ধ স্মৃতি স্টেডিয়ামে ৫২তম জাতীয় ক্রীড়া প্রতিযোগিতা উদ্বোধনের পর সাংবাদিকদের তিনি এসব কথা বলেন।

শিক্ষামন্ত্রী বলেন, ‘শুধু ফলাফল দিয়ে কিন্তু সর্বজনীন মূল্যায়ন হয় না। এই জায়গা থেকে বেরিয়ে আসতে হবে। সেখান থেকে বেরিয়ে আসার জন্যই নতুন শিক্ষা কারিকুলাম করা হয়েছে। খেলাধুলা নতুন কারিকুলামের বিশাল একটি অংশ। অ্যাকটিভিটি লার্নিংয়ের মধ্য দিয়ে শিক্ষা অর্জন করবে। সেখানে খেলাধুলা খুবই গুরুত্বপূর্ণ।’ শিক্ষা মন্ত্রণালয়ের কোনো অনুষ্ঠান শিক্ষা নগরীতে করতে পারায় তাঁরা গর্বিত বলে জানান মন্ত্রী।

সকাল ১০টায় গণভবন থেকে ভার্চ্যুয়ালি যুক্ত হয়ে প্রতিযোগিতাটি উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পরে তিনি প্রধান অতিথির বক্তব্য দেন। প্রধানমন্ত্রীর বক্তব্যের পর বেলুন ও ফেস্টুন ওড়ানো হয়। পরে শিক্ষার্থীদের পরিবেশনা উপভোগ করেন অতিথিরা।

শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ও রাজশাহী সিটি করপোরেশনের মেয়র এ এইচ এম খায়রুজ্জামান, শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব সোলেমান খান, কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের সচিব ফরিদ উদ্দিন আহমেদ, রাজশাহী বিভাগীয় কমিশনার দেওয়ান মুহাম্মদ হুমায়ূন কবির, মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক নেহাল আহমেদ প্রমুখ বক্তব্য দেন।

মহিবুল হাসান চৌধুরী বলেন, মাধ্যমিক পর্যায়ে শীতকালীন জাতীয় ক্রীড়া প্রতিযোগিতা অত্যন্ত গুরুত্বপূর্ণ। অংশগ্রহণকারীর দিক থেকে এটি দেশের সর্ববৃহৎ জাতীয় প্রতিযোগিতা। প্রধানমন্ত্রীর নেতৃত্বে বর্তমান সরকারের নির্বাচনী ইশতেহার ‘স্মার্ট বাংলাদেশ: উন্নয়ন দৃশ্যমান, বাড়বে এবার কর্মসংস্থান’ ঘোষণা অনুযায়ী শিক্ষায় রূপান্তরের কার্যক্রম চলমান। সেই লক্ষ্য বাস্তবায়নে স্মার্ট বাংলাদেশের স্মার্ট প্রজন্মের জন্য কর্মসংস্থানের সুযোগ তৈরি করতে হবে। কর্মসংস্থান-সংশ্লিষ্ট সব দক্ষতা তাঁরা শিক্ষা কারিকুলামে অন্তর্ভুক্ত করবেন। এরই অংশ হিসেবে সারা দেশের ৭ লাখ ছাত্রছাত্রী আলাদা ক্যাটাগরিতে প্রতিযোগিতা করছে।

চখ/জুইম