chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

যারা নিয়মিত মেথি চা খায়, তাদের ওষুধ লাগে না!

বাঙালিরা পাঁচফোড়নে মেথি ব্যবহার করে। তবে উত্তর ভারতীয় বেশিরভাগ রান্নায় মেথির ব্যবহার বেশি। মেথি খেলে শরীরে অনেক উপকার। ডায়াবেটিস আটকাতে এই মেথির চায়ের চেয়ে ভাল কিছু হয় না বলেই মনে করেন বিশেষজ্ঞরা। কিন্তু সেই মেথির চা কীভাবে বানানো যায়, তা অনেকেই জানেন না।

রোজকার ডায়েটে সামান্য পরিবর্তন এনে ওজন ঝরানোর প্রক্রিয়াকে আপনি আরও তরান্বিত করতে পারেন। মেথির গুণেও তা সম্ভব! কেবল মেথি ভেজানো জলই নয়, জেনে নিন আর কোন কোন উপায়ে মেথি খেলে অতিরিক্ত মেদ ঝরানো সম্ভব হবে।

চা বানানোর জন্য প্রথমেই মেথি ভাল করে গুঁড়ো করে নিন। সাধারণ পেশাই করার মিক্সার গ্রাইন্ডারে গুঁড়ো করতে পারেন। শিলনোড়া দিয়ে গুঁড়োতে পারলে আরও ভাল হয়। এমনই মনে করেন অনেকে। জল গরম করে নিন। ফুটিয়ে নিয়ে অল্প ঠান্ডা করে নিতে পারেন। সেই গরম জল এক কাপ পরিমাণ নিন। তাতে এক চা চামচ মেথির গুঁড়ো মেশান। ছেঁকে নিয়ে তাতে মধু মিশিয়ে পান করতে পারেন।

মেথিতে উচ্চ মাত্রায় ক্যারোটিনয়েড থাকে, যা দ্রুত মেদ ঝরাতে সাহায্য করে। বাড়িতে শুকনো খোলায় মেথি ভেজে গুঁড়িয়ে নিন। এর পর তা গরম জলে মিশিয়ে খান। এই জলে লেবু ও মধুও মেশাতে পারেন।

ভিটামিন ও খনিজে ভরপুর মেথি দানা হজমশক্তি বৃদ্ধিতে দারুণ উপকারী। একটি পাত্রে মেথি বীজ নিয়ে তার উপর একটি ভিজে কাপড় ঢাকা দিয়ে রাখুন। মাঝেমাঝেই কাপড়টিতে জল দিন। দিন তিনেক পর মেথি বীজ থেকে অঙ্কুরোদ্গম হবে। এই অঙ্কুরিত মেথিও নিয়মিত খেতে পারলে ওজন ঝরবে দ্রুত।

গরম গরম এই চা পান করুন। তাতে ডায়াবেটিসের সমস্যা কমবে। এছাড়া হজমের সমস্যাও কিছুটা কমতে পারে। অনেকে মেথির জল আর একভাবেও খান। সারা রাত মেথি ভিজিয়ে রাখেন। তার পরে সেই জলটি ছেঁকে আলাদা করেন। জলের সঙ্গে তুলসী পাতা মিশিয়ে সিদ্ধ করে নেন। তার পরে সেটি চায়ের মতো করে পান করেন। এতেও নানা ধরনের উপকার পাওয়া যায়।

(Disclaimer: এই প্রতিবেদনটি কেবলমাত্র সাধারণ তথ্যের জন্য, তাই বিস্তারিত জানতে হলে সর্বদা বিশেষজ্ঞের পরামর্শ নিন।)

 

 

 

তাসু/চখ