chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

বাংলাদেশের অর্থনীতিতে আস্থা ফিরে আসবে: এডিবি

বাংলাদেশে এশীয় উন্নয়ন ব্যাংকের (এডিবি) কান্ট্রি ডিরেক্টর এডিমন গিনটিং বলেছেন, ৭ জানুয়ারি সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হওয়ার পর বাংলাদেশের অর্থনীতিতে আস্থা ফিরে আসবে।

বৃহস্পতিবার (১৮ জানুয়ারি) সচিবালয়ে অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করার পর সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি বলেন, আমি মনে করি, সবচেয়ে গুরুত্বপূর্ণ হচ্ছে যে নির্বাচন শেষ হয়েছে- এখন আস্থা ফিরে আসবে।

গিনটিং বলেন, গত সাধারণ নির্বাচন নিয়ে কিছু প্রশ্ন আছে, তবে নির্বাচনের পর, সরকার আগের মতোই আত্মবিশ্বাসী হবে।

তিনি বলেন, বহির্বিশ্বের চ্যালেঞ্জ সত্ত্বেও সামগ্রিক উন্নয়ন অব্যাহত রয়েছে। আমি মনে করি, এটি উল্লেখযোগ্য যে বাংলাদেশের অর্থনীতি খুব শক্তিশালী হয়েছে এবং বেসরকারি খাতে আস্থার পরিবেশ থাকায় এটি আরও শক্তিশালী হতে থাকবে। আমরা সরকারকে সমর্থন অব্যাহত রাখব।

অর্থমন্ত্রী মাহমুদ আলী বৈদেশিক মুদ্রার রিজার্ভ পরিস্থিতি সম্পর্কে বলেন, সরকার ইতোমধ্যে এ নিয়ে কাজ শুরু করেছে, এজন্য একটু অপেক্ষা করতে হবে।

তিনি বলেন, আমরা অতীতে অনেক প্রতিকূল পরিস্থিতি উত্তরণ করেছি এবং ভবিষ্যতেও করতে পারব বলে আশা করছি। আমাদের প্রথমে কাজ করতে হবে এবং আমরা কাজ করছি… এডিবি আমাদের ওপর তার আস্থা দেখিয়েছে। তারা মন্তব্যও করেছে যে শেখ হাসিনাকে আবার প্রধানমন্ত্রী হিসেবে দেখে তারা খুশি।

এক প্রশ্নের জবাবে আলী বলেন, আমরা ম্যানিলা ভিত্তিক ঋণদান সংস্থার কাছ থেকে উচ্চতর সমর্থন আশা করি, যদিও তাদের দৃষ্টিভঙ্গি কিছুটা আলাদা। তারা আমাদের সমর্থন দিচ্ছে এবং তাদের প্রাক্কলন অনুযায়ী, আমাদের জিডিপি প্রবৃদ্ধি প্রায় ৬ শতাংশ, যা আরও বাড়বে।

তিনি অন্য এক প্রশ্নের জবাবে তিনি বলেন, আর্থিক ও রাজস্ব নীতির মধ্যে ভাল সমন্বয় থাকবে। এর জন্য কিছু সময় প্রয়োজন। সূত্র: বাসস

মআ/চখ

এই বিভাগের আরও খবর