chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

২০২৩ সালে ধর্ষণের শিকার ৫৭৩ নারী

২০২৩ সালে সারাদেশে একক ও সংঘবদ্ধ ধর্ষণের শিকার হয়েছেন মোট ৫৭৩ জন নারী। এর মধ্যে ধর্ষণ পরবর্তী হত্যার শিকার হয়েছেন ৩৩ জন এবং ধর্ষণের পর আত্মহত্যা করেছেন পাঁচজন।

এছাড়াও এ সময়ে ধর্ষণ চেষ্টার শিকার হয়েছে ১২৯ জন। এর মধ্যে ধর্ষণের চেষ্টার পর হত্যা করা হয়েছে তিনজনকে, ধর্ষণের চেষ্টার কারণে আত্মহত্যা করেছেন ৩ জন।

রবিবার (৩১ ডিসেম্বর) আইন ও সালিশ কেন্দ্রের (আসক) বার্ষিক প্রতিবেদন থেকে এসব তথ্য জানা যায়। সংবাদ মাধ্যমে প্রকাশিত সংবাদ থেকে এসব তথ্য সংগ্রহ করেছে প্রতিষ্ঠানটি।

প্রতিবেদনে বলা হয়, ২০২৩ সালে যৌন হয়রানি ও উত্যক্তকরণের শিকার হয়েছেন কমপক্ষে ১৪২ জন নারী। এর মধ্যে আত্মহত্যা করেছেন ১২ জন নারী। এছাড়াও এসব ঘটনার প্রতিবাদ করতে গিয়ে নির্যাতন ও হয়রানির শিকার হয়েছেন ১২২ জন পুরুষ। আর প্রতিবাদ করতে গিয়ে ৪ জন নারী ও ৪ জন পুরুষ খুন হয়েছেন।

অনলাইনেও নারীরা ক্রমেই অনিরাপদ হয়ে উঠছেন। এই মাধ্যমেও নারীর প্রতি বৈষম্য, অবমাননা ও যৌন নিপীড়নের ঘটনা  বাড়ছে বলে প্রতিবেদনে জানানো হয়েছে।

প্রতিবেদনে আরও বলা হয়, এ বছর পারিবারিক নির্যাতনের শিকার হয়েছেন মোট ৫০৭ জন নারী। যার মধ্যে নির্যাতনের কারণে মারা যান ২৯২ জন এবং আত্মহত্যা করেন ১৪২ জন।

গৃহকর্মী নির্যাতন ও অ্যাসিড নিক্ষেপের ঘটনায় ২০২৩ সালে ৩২ জন নারী গৃহকর্মী নির্যাতনের শিকার হয়েছেন। এর মধ্যে শারীরিক নির্যাতনের কারণে মারা যায় ছয় জন, এছাড়া রহস্যজনক মৃত্যু হয় একজনের। অন্যদিকে এ বছরে অ্যাসিড নিক্ষেপের শিকার হয়েছেন ১০ জন নারী।

 

 

 

তাসু/চখ

 

এই বিভাগের আরও খবর