chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

শীত বাড়বে দু’তিন দিনের মধ্যে

আবহাওয়া অফিস বলছে, উত্তরাঞ্চলসহ দেশের বিভিন্ন জায়গায় দুই-তিন দিন কুয়াশা আরো বাড়বে। এতে তাপমাত্রা কমে শীতের অনুভূতি বাড়বে। এই অবস্থার শুরু হতে পারে রবিবার রাত থেকে।

আবহাওয়া অধিদফতর জানিয়েছে, ডিসেম্বরে শৈত্যপ্রবাহ দেখা দেওয়ার সম্ভাবনা থাকলেও তা হয়নি। ফলে স্বাভাবিকভাবেই বলা যায়, জানুয়ারিতে একটা শৈত্যপ্রবাহ আসতে পারে। সংস্থাটির মতে, আগামী ১০ দিনে তাপমাত্রা কমার সম্ভাবনা রয়েছে। একই সময়ে নামতে পারে ঘনকুয়াশাও।

আবহাওয়াবিদ এস এম কামরুল হাসান বলেন, কুয়াশা ভেদ করে সূর্য উঠে যাচ্ছে খুব সকালেই। ফলে সর্বনিম্ন তাপমাত্রাও খুব একটা নামছে না। আর এই সময়টায় তাপমাত্রা সাধারণত উঠানামা করলেও এবার এল নিনোর প্রভাবে সেটাও দেখা যাচ্ছে না।

তিনি বলেন, সাধারণত এ সময় তাপমাত্রা ১০-এর নিচে ৮-এর কাছাকাছি থাকার কথা। কিন্তু এখন পর্যন্ত শুধু তেঁতুলিয়াতেই ১০-এর নিচে নেমেছে, ৯-এর নিচে এখনো কোথাও নামেনি। আগামী ১০ দিনে তাপমাত্রা ৫ ডিগ্রিতে নেমে যাওয়ার সম্ভাবনা নেই বললেই চলে। তবে শৈত্যপ্রবাহ না থাকলেও শীতের অনুভূতি বাড়ার সম্ভাবনা আছে। কারণ এই সময়ে ঘনকুয়াশা আসবে।

কামরুল হাসান আরো বলেন, এরই মধ্যে উত্তরাঞ্চলে কুয়াশা পড়তে শুরু করেছে। আর এটা মূলত দিল্লি থেকে দেশে ঢুকছে। শীতের সময় দুপুর ১২টা থেকে ৩টার মধ্যে হয় সর্বোচ্চ তাপমাত্রা, কিন্তু কুয়াশা যদি ১২টার আগেই কেটে যায় তাহলে তাপমাত্রা বেড়ে যাবে। কিন্তু যদি কুয়াশা ৩টা পর্যন্তও থাকে, তাহলে তাপমাত্রা কম থাকবে। এভাবে কুয়াশার ওপর নির্ভর করেই তাপমাত্রা কমবে বা বাড়বে।

ফখ|চখ

এই বিভাগের আরও খবর