chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

১৯ পর সন্ধান মিলল ‘নিখোঁজ’ নাভালনির

১৯ দিন পর রাশিয়ার প্রধান বিরোধীদলীয় নেতা এবং দেশটির প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সবচেয়ে বড় সমালোচক অ্যালেক্সেই নাভালনির খোঁজ পেয়েছেন তার অনুসরারীরা এবং রাশিয়ার বিভিন্ন সংবাদমাধ্যম। বর্তমানে তিনি উত্তর রাশিয়ার একটি প্রত্যন্ত কারাগারে রয়েছেন।

সোমবার নাভালনির সহকারী কিরা ইয়ারমিশ সামাজিক যোগাযোগমাধ্যমে এক পোস্টে জানান, ‘আমরা অ্যালেক্সেই নাভালনির সন্ধান পেয়েছি। বর্তমানে তিনি রাশিয়ার আর্কটিক অঞ্চলের ইয়ামালো-নেনেতস জেলার খার্প কারাগারে রয়েছেন। আজ সোমবার নাভালনির আইনজীবী তার সঙ্গে দেখাও করেছেন।

ইয়ামালো-নেনেতস জেলাটি আর্কটিক অঞ্চলে, অর্থাৎ উত্তর মেরুর  কাছাকাছি। খার্প শহরটিও রাশিয়ার মূল ভূখণ্ড থেকে অনেক দূরে এবং দুর্গম এলাকায়। মাত্র ৫ হাজার মানুষ বাস করেন শহরটিতে।

নাভালনির দুর্নীতিবিরোধী ফাউন্ডেশনের ম্যানেজার ইভান ঝাদানভ এএফপিকে বলেন, ‘ইয়ামালো নেনেতস রাশিয়ার সবচেয়ে উত্তরের ও বিচ্ছিন্ন এলাকাগুলোর মধ্যে একটি। সেখানকার আবহাওয়াও খুব কঠিন। প্রায় সারা বছরই তীব্র ঠাণ্ডা থাকে সেখানে।’

এর আগে সর্বশেষ ৬ ডিসেম্বর তার খবর পাওয়া গিয়েছিল। সে সময় সাইবেরিয়ার পোলার উলফ শহরের কারাগারে ছিলেন তিনি।

২০২০ সালের আগস্টে বিষপ্রোয়োগের শিকার হয়ে ‘কোমায়’ চলে গিয়েছিলেন নাভালনি। পরে তাকে জার্মানিতে নিয়ে যাওয়া হয় এবং সেখানে আট মাস চিকিৎসার পর সুস্থ হয়ে মস্কো ফেরেন তিনি।

তবে মস্কো ফিরে বিমানবন্দরে নামামাত্রই গ্রেপ্তার করা হয় নাভালনিকে।

নাভালনির বিরুদ্ধে বাইরের বিভিন্ন দেশ থেকে তার দুর্নীতিবিরোধী সংস্থার তহবিলে আসা অর্থ তছরুপের অভিযোগ ছিল। এছাড়া মস্কোর সরকারবিরোধী আন্দোলনকে সহিংস করে তুলতে উসকানি দেওয়ার অভিযোগও ছিল তার বিরুদ্ধে।

বস্তুত অ্যালেক্সেই নাভালনিকে রাশিয়ার প্রধান বিরোধ নেতা এবং বর্তমান প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সবচেয়ে বড় সমালোচক বলে বিবেচনা করে বিশ্ব। রাশিয়ায় তার জনপ্রিয়তাও অনেক। দেশটির সাইবেরিয়া অঞ্চলের বিভিন্ন শহর সহ অন্যান্য শহরের স্থানীয় সরকার পর্যায়ে অনেক জনপ্রতিনিধি রয়েছেন, যারা নাভালনির সমর্থক।

২০২১ সালে মস্কো বিমানবন্দর থেকে তাকে গ্রেপ্তারের পর প্রথম নিয়ে যাওয়া হয়েছিল আইকে-৬ পেনাল কলোননিতে। এই কলোনিটি রাজধানী মস্কো থেকে ২৫০ কিলোমিটার পূর্বে অবস্থিত।

তারপর গত নভেম্বরে তাকে নিয়ে যাওয়া হয় সাইবেরিয়ার ‘পোলার উলফ’ শহরের একটি কারাগারে। সে সময়ও এক সপ্তাহের জন্য ‘নিখোঁজ’ ছিলেন নাভালনি।

১ কোটি ৭০ লাখ ৯৮ হাজার বর্গকিলোমিটার আয়তনের দেশ রাশিয়ায় সাধারণত কয়েদিদের এক অঞ্চলের কারাগার থেকে আর এক অঞ্চলের কারাগারে নিয়ে যাওয়া হয় ট্রেনে। অনেক সময় এই স্থানন্তরে এক সপ্তাহ বা তার বেশি সময়ও লেগে যায়।

কিন্তু কয়েদিদের স্থানান্তরের আগে তাদের পরিবার ও স্বজনদের এ ব্যপারে জানানো হয়। নাভালনির ক্ষেত্রে সেই নিয়ম মানা হচ্ছে না বলে অভিযোগ করেছেন তার আত্মীয় স্বজন ও ফাউন্ডেশনের সহকর্মীরা।

 

 

 

তাসু/চখ

 

এই বিভাগের আরও খবর