chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

কার মৃত্যু কবে হবে জানাবে এআই’র ‘ডেথ ক্যালকুলেটর’

কথায় বলে ‘জন্ম-মৃত্যু-বিয়ে, তিন বিধাতা নিয়ে’। অর্থাৎ মানুষের জীবনের এই তিন গুরুত্বপূর্ণ ঘটনা বিধাতাই নিয়ন্ত্রণ করেন।

তবে ডেনমার্কের একদল বিজ্ঞানী দাবি করেছেন, তারা এআই’র মাধ্যমে ‘ডেথ ক্যালকুলেটার’ তৈরি করেছেন। এর মাধ্যমে জীবদ্দশায়ই মানুষ জানতে পারবেন, কবে কখন তার মৃত্যু হবে।

সমাজমাধ্যম থেকে শুরু করে গবেষণাগার, বহু ক্ষেত্রেই যে এআই’র চোখের নিমেষে অসম্ভবকে সম্ভব করছে, তা সবারই জানা।

এমনকি অত্যাধুনিক অ্যাপটি অদূর ভবিষ্যতে যে মানুষের বেকারত্বের মতো সংকট আনতে পারে, এমন ধারণাও করছে বিজ্ঞানীদের একাংশ।

ডেনমার্কের প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীদের দাবি, চ্যাটজিপিটিতে যে প্রযুক্তি ব্যবহার করা হয়েছে, তা ‘ডেথ ক্যালকুলেটর’এও ব্যবহার করেছেন বিজ্ঞানীরা। তবে কীভাবে কাজ করবে এই মরণ গণনাযন্ত্র?

এক্ষেত্রে ওই ব্যক্তির উপার্জন, কাজের ধরন, বাসস্থান, শারীরিক পরিস্থিতি সম্পর্কে একাধিক প্রশ্ন করা হবে। যাবতীয় খুঁটিনাটি তথ্য বিশ্লেষণ করে মৃত্যুর সম্ভাব্য দিন নির্ধারণ করবে প্রযুক্তি।

বিজ্ঞানীদের দাবি, এ প্রযুক্তি ৭৮ শতাংশ সঠিক পূর্বাভাস দিতে সক্ষম। জানা গেছে, দীর্ঘ গবেষণার ফসল ডেথ ক্যালকুলেটর। ২০০৮-২০২০ সাল পর্যন্ত নয়া যন্ত্র নিয়ে পরীক্ষা-নিরীক্ষা চালানো হয়।

১২ বছরে অন্তত ৬০ লাখ ডেনমার্ক নাগরিকের ওপর যন্ত্রটি পরীক্ষা করে দেখা হয়েছে। তারপরই মরণ গণনাযন্ত্র নিয়ে আত্মবিশ্বাসী বিজ্ঞানীরা। অনেকেই বলছেন, এমন যন্ত্র বাজারে এলে বেকার হবেন জ্যোতিষীরা।

সূত্র: দ্য ইকোনোমিক টাইমস/নিউ ইয়র্ক পোস্ট

 

মআ/চখ

এই বিভাগের আরও খবর