chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

বড়দিন উপলক্ষে বর্ণিল সাজে চট্টগ্রামের গির্জাগুলো

বড়দিন খ্রিষ্টান ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব। এ দিনকে কেন্দ্র করে চট্টগ্রামের গির্জাগুলোতে চলছে সাজসজ্জা, আলোকসজ্জাসহ নানা ধরনের কাজ। বড়দিন উপলক্ষে সারা দেশে খ্রিস্ট ধর্মাবলম্বীদের ধর্মীয় প্রতিষ্ঠান গির্জাগুলো বর্ণিল সাজে সাজানো হয় নতুন আঙ্গিকে।

এদিন খ্রিষ্টীয় ধর্মাবলম্বীদের ধর্মীয় আচার, প্রার্থনা ও আনন্দ-উৎসবের মধ্য দিয়ে শুভ বড়দিন পালন করা হয়। সকাল থেকেই গির্জায় গির্জায় প্রার্থনায় অংশ নেন ভক্তরা। উপহার দেয়া, সংগীত, বড়দিনের কার্ড বিনিময়, গির্জায় উপাসনা, ভোজ, এবং বড়দিনের বৃক্ষ, আলোকসজ্জা, মালা, মিসলটো, যিশুর জন্মদৃশ্য এবং হলি সমন্বিত এক বিশেষ ধরনের সাজসজ্জার প্রদর্শন বড়দিন উৎসব উদ‌যাপনের অঙ্গ।

রবিবার (২৪ ডিসেম্বর) রাতে চট্টগ্রাম নগরের কয়েকটি গির্জা ঘুরে দেখা যায়, বড়দিন পালন উপলক্ষে ব্যস্ত সময় পার করছেন গির্জার ফাদার, সিস্টারসহ অন্যান্যরা। গির্জায় সাজসজ্জা, আলোকসজ্জাসহ ধোয়া-মোছা, অডিটরিয়াম গোছানোসহ সার্বিক প্রস্তুতিতে ব্যস্ত সময় পার করছেন তারা।

কোতোয়ালি থানার পাথরঘাটাঢ জপমালা রাণী গির্জার এক সিস্টার জানান, শোভাযাত্রা ও প্রার্থনার (খ্রিস্টযাক) মধ্য দিয়ে শুরু হবে খ্রিস্টান ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় উৎসব যিশু খ্রিস্টের জন্মদিন তথা বড়দিন। ক্ষমা প্রার্থনা, বাণী, অনুধ্যান, উপদেশ ও বিভিন্ন উদ্দেশ্যে প্রার্থনা ও যজ্ঞ অনুষ্ঠান করা হয়।

ফখ|চখ

এই বিভাগের আরও খবর