chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

ঢাকার বাতাস ‘খুব অস্বাস্থ্যকর’, ভয়াবহ অবস্থায় দিল্লি

বেশ কয়েক বছর ধরেই বিশ্বের বড় বড় শহর ছাড়াও ছোট ছোট শহরগুলোও বায়ুদূষণের কবলে। মেগাসিটি ঢাকার বাতাসেও বাড়ছে দূষণ। রবিবার (২৪ ডিসেম্বর) ঢাকার বাতাস ‘খুব অস্বাস্থ্যকার’ অবস্থায় রয়েছে। আর ভয়াবহ অবস্থায় রয়েছে ভারতের রাজধানী দিল্লি।

এদিন সকাল সোয়া ১০দিকে সুইজারল্যান্ডভিত্তিক বায়ুমান পর্যবেক্ষণকারী প্রযুক্তি প্রতিষ্ঠান এয়ার কোয়ালিটি ইনডেক্সে (একিউআই) দ্বিতীয় অবস্থানে থাকা ঢাকার স্কোর ২৪৯, যা খুব অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত। এ সময় একিউআই স্কোর ৪৩২ নিয়ে দূষিত বাতাসের শহরের তালিকায় শীর্ষে রয়েছে দিল্লি।

এ ছাড়া তৃতীয় স্থানে থাকা পাকিস্তানের লাহোর শহরের একিউআই স্কোর ২৩৩। চতুর্থ স্থানে থাকা ভারতের কলকাতা শহরের স্কোর ২২১ এবং ১৮৬ স্কোর নিয়ে পঞ্চম অবস্থানে রয়েছে চীনের শেনিয়াং শহর।

একিউআই স্কোর শূন্য থেকে ৫০ ভালো হিসেবে বিবেচিত হয়। ৫১ থেকে ১০০ মাঝারি হিসেবে গণ্য করা হয়; আর সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর বিবেচিত হয় ১০১ থেকে ১৫০ স্কোর। স্কোর ১৫১ থেকে ২০০ হলে তাকে ‘অস্বাস্থ্যকর’ বায়ু বলে মনে করা হয়।

২০১ থেকে ৩০০-এর মধ্যে থাকা একিউআই স্কোরকে ‘খুব অস্বাস্থ্যকর’ বলা হয়। এ অবস্থায় শিশু, প্রবীণ এবং অসুস্থ রোগীদের বাড়ির ভেতরে এবং অন্যদের বাড়ির বাইরের কার্যক্রম সীমাবদ্ধ রাখার পরামর্শ দেয়া হয়ে থাকে। এ ছাড়া ৩০১ থেকে ৪০০-এর মধ্যে থাকা একিউআই ‘ঝুঁকিপূর্ণ’ বলে বিবেচিত হয়, যা নগরের বাসিন্দাদের জন্য গুরুতর স্বাস্থ্যঝুঁকি তৈরি করে।

সাধারণত একিউআই নির্ধারণ করা হয় দূষণের পাঁচটি ধরনকে ভিত্তি করে; যেমন: বস্তুকণা (পিএম১০ ও পিএম২.৫), এনও২, সিও, এসও২ ও ওজোন (ও৩)।

বায়ুদূষণ গুরুতর স্বাস্থ্যঝুঁকি তৈরি করে থাকে। এটা সব বয়সি মানুষের জন্য ক্ষতিকর। তবে শিশু, অসুস্থ ব্যক্তি, প্রবীণ ও অন্তঃসত্ত্বাদের জন্য বায়ুদূষণ খুবই ক্ষতিকর।

মআ/চখ

এই বিভাগের আরও খবর