chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

বান্দরবানের অনুষ্ঠিত হলো মহা পিণ্ডদান উৎসব

বৌদ্ধ সম্প্রদায়ের ঐতিহ্যবাহী মহা পিন্ডদান উৎসব বান্দরবানে বর্ণাঢ্য আয়োজনে উৎসবমুখর পরিবেশে পালিত হয়েছে। এতে অংশ নেয় বান্দরবানের বিভিন্ন বৌদ্ধ বিহারের তিন শতাধিক বৌদ্ধ ভিক্ষু। এই উৎসবে বৌদ্ধ ধর্মাবলম্বীরা পূণ্য লাভের আশায় বৌদ্ধ ভিক্ষুদের মাঝে ভাতের পিন্ডসহ নানা সামগ্রী উৎসর্গ করে থাকেন।

মঙ্গলবার (২৮ নভেম্বর) সকালে বান্দরবান শহরের উজানি পাড়া, মধ্যমপাড়া, রাজার মাঠ, জাদি পাড়া এলাকায় এই উৎসব অনুষ্ঠিত হয়। তিন মাস বর্ষাবাস শেষে বৌদ্ধ মন্দিরগুলোতে কঠিন চীবর দান উৎসবের পর বৌদ্ধ ভিক্ষুদের সম্মানে দায়ক দায়িকারা এই মহা পিন্ডদান উৎসবের আয়োজন করা হয়।

আগে বিশ্বের বিভিন্ন দেশে এই উৎসবের আয়োজন হয়ে থাকলেও এখন বাংলাদেশসহ পার্শ্ববর্তী মিয়ানমার ও থাইল্যান্ডে এই উৎসবের প্রচলন রয়েছে। বাংলাদেশে কেবল বান্দরবানেই এ ধরনের ধর্মীয় অনুষ্ঠান হয়ে আসছে। পূণ্য লাভের আশায় ধর্মাবলম্বীরা ভিক্ষুদের পিন্ড দানের পাশাপাশি নানা প্রকার মিষ্টান্নও দান করেন। এছাড়া বৌদ্ধ ভিক্ষুদের সামনে থাকা বৌদ্ধ মূর্তীকে সম্মান জানানো হয়। মহা পিন্ডদানকে ঘিরে বান্দরবান শহরের উৎসবের আমেজ ছিল। নানা রঙে সাজানো হয় বৌদ্ধ মন্দির। এছাড়া রাস্তার দুধারে নানা রঙ্গের পেন্ডেল টাঙ্গানো হয়। পার্বত্য মন্ত্রনালয়ের মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপি অনুষ্ঠানে উপস্থিত থেকে ভিক্ষুদের দান উৎসর্গ করেন।

 

 

 

ফখ/তাসু/চখ

এই বিভাগের আরও খবর