chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

গাজায় আজ থেকে যুদ্ধবিরতি কার্যকর

ফিলিস্তিনি মুক্তিকামী সংগঠন হামাসের রাজনৈতিক ব্যুরোর উপ-প্রধান মুসা আবু মারজুক জানিয়েছেন, আজ বৃহস্পতিবার স্থানীয় সময় সকাল ১০টা থেকে ফিলিস্তিনের গাজা উপত্যকায় যুদ্ধবিরতি শুরু হবে।

বিবিসি জানিয়েছে, গাজায় বন্দী ৫০ জিম্মির মুক্তি ও চারদিনের যুদ্ধবিরতির শর্তে ইসরায়েল এক চুক্তিতে পৌঁছানোর ঘোষণা দেওয়ার পর হামাসের পক্ষ থেকে চুক্তিটি কার্যকরের সময় জানানো হয়েছে।

মুসা আবু মারজুক আল জাজিরাকে দেওয়া এক সাক্ষাৎকারে জানিয়েছেন, দীর্ঘ দেড় মাসের বেশি সময় ধরে হামাস ও ইসরায়েলের মাঝে সাময়িক যুদ্ধবিরতির চুক্তি আজ স্থানীয় সময় সকাল ১০টা থেকে কার্যকর হবে।

উল্লেখ্য গত ৭ অক্টোবর ইসরায়েলে হামলা চালিয়ে ২৪০ জনকে ধরে নিয়ে গাজায় জিম্মি করে রাখে হামাসের যোদ্ধারা। এর প্রতিক্রিয়ায় গাজায় পাল্টা হামলা শুরু কর ইসরায়েলি বাহিনী। ইসরায়েলের হামলায় গাজায় ১৪ হাজারের বেশি ফিলিস্তিনির প্রাণহানি ঘটে যার বেশিরভাগই নারী ও শিশু।

উপত্যকায় চলমান তীব্র লড়াই বন্ধে গত কয়েক সপ্তাহ ধরেই একটি চুক্তিতে পৌঁছানোর লক্ষ্যে হামাস এবং ইসরায়েলের মাঝে মধ্যস্থতা করছে কাতার এবং মিসর। সংশ্লিষ্ট পক্ষগুলোর সাথে আলোচনার পর মঙ্গলবার হামাস ও ইসরায়েলের মধ্যে যুদ্ধবিরতি চুক্তি হতে পারে বলে জানায় কাতার। পরে গতকাল বুধবার ২২ নভেম্বর ইসরায়েলের যুদ্ধকালীন জরুরি মন্ত্রিসভার বৈঠকে হামাসের সাথে যুদ্ধবিরতি চুক্তির প্রস্তাব অনুমোদন পায়।

চুক্তি অনুযায়ী, ইসরায়েলি বাহিনী গাজা উপত্যকায় আকাশ ও স্থলপথে যেকোনো ধরনের অভিযান পরিচালনা থেকে বিরত থাকবে। এই সময় চিকিৎসা উপকরণ, জ্বালানিসহ মানবিক সহায়তা নিয়ে সীমান্তে অপেক্ষা করা শত শত ট্রাককে গাজায় প্রবেশের অনুমতি দেবে ইসরায়েল।

এইদিকে সাময়িক যুদ্ধবিরতির চুক্তি অনুমোদন করলেও যুদ্ধ বন্ধ হবে না বলে জানিয়েছেন নেতানিয়াহু। সাময়িক যুদ্ধবিরতির এ চুক্তির ঠিক আগেও গাজার হাসপাতালসহ বিভিন্ন স্থানে বোমাবর্ষণ অব্যাহত রেখেছে ইসরায়েলি বাহিনী।

চখ/ফখ

এই বিভাগের আরও খবর