chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

দিনের তাপমাত্রা বাড়ার পর ক্রমেই কমতে পারে রাতের

ঘূর্ণিঝড় ‘মিধিলি’ বিদায় নিয়েছে। শনিবার (১৮ নভেম্বর) চট্টগ্রামের দু’এক জায়গায় হালকা বৃষ্টি হতে পারে। এরপর থেকে সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে বলে জানিয়েছেন আবহাওয়াবিদরা।

দু’দিন ঝড়-বৃষ্টির কারণে দিনের তাপমাত্রা অনেকটাই কমে গিয়েছিল। তাপমাত্রা বেড়েছিল রাতের। শনিবার দিনের তাপমাত্রা ৩ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত বেড়ে যেতে পারে। আগামী দিনগুলোতে রাতের তাপমাত্রা কমে শীত বাড়তে পারে বলেও জানিয়েছে আবহাওয়া দপ্তর।

মিধিলির প্রভাবে শুক্রবার সকাল থেকে শনিবার সকাল পর্যন্ত উত্তরাঞ্চল (রংপুর ও রাজশাহী বিভাগ) ছাড়া সব বিভাগে বৃষ্টি হয়েছে। কোথাও কোথা ভারী থেকে অতিভারী বৃষ্টি হয়েছে। এ সময়ে সবচেয়ে বেশি ২১৯ মিলিমিটার বৃষ্টি হয়েছে চাঁদপুরে। বেশি বৃষ্টির মধ্যে ভোলায় ১৯০, বরিশালে ১৮৫, পটুয়াখালীতে ১৪৮, কুমিল্লায় ১১২, হাতিয়ায় ১০৫, শ্রীমঙ্গলে ১০৪, ফেনীতে ৯৯, মাইজদীকোর্টে ৯৬ মিলিমিটার বৃষ্টি হয়েছে। ঢাকায় ৩০ মিলিমিটার বৃষ্টি রেকর্ড করেছে আবহাওয়া দপ্তর।

শনিবার সকালে আবহাওয়াবিদ মো. ওমর ফারুক জানান, উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর এবং তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত ঘূর্ণিঝড় ‘মিধিলি’ উত্তর-পূর্ব দিকে অগ্রসর হয়ে উপকূল অতিক্রম সম্পন্ন করে দুর্বল হয়ে নিম্নচাপে পরিণত হয়েছে। এটি আরও দুর্বল এবং গুরুত্বহীন হয়ে পড়েছে।

শনিবার সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাস তুলে ধরে তিনি জানান, অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে, তবে চট্টগ্রাম বিভাগের দু’এক জায়গায় হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এ সময়ে সারাদেশে রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে এবং দিনের তাপমাত্রা ১ থেকে ৩ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত বাড়তে পারে।

শনিবার সকালে দেশের সর্বনিম্ন তাপমাত্রা ১৫ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস ছিল পঞ্চগড়ের তেঁতুলিয়ায়। ঢাকায় সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২০ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। শুক্রবার ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল সৈয়দপুরে, ৩০ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস।

রোববার অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। সারাদেশে রাতের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে এবং দিনের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে। পরবর্তী দিনগুলোতে তাপমাত্রা ক্রমান্বয়ে কমতে পারে বলেও জানান আবহাওয়াবিদ ওমর ফারুক।

নামলো সতর্ক সংকেতও

ঘূর্ণিঝড় ‘মিধিলি’ উপকূল অতিক্রমের পর শুক্রবার বিকেলে চারটি সমুদ্রবন্দর থেকে ৭ ও ৬ নম্বর বিপৎসংকেত নামিয়ে ফেলে আবহাওয়া অধিদপ্তর। এর পরিবর্তে চারটি সমুদ্রবন্দরকে ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলা হয়।

শনিবার সকালে সর্বশেষ সামুদ্রিক আবহাওয়া পরিস্থিতি নিয়ে প্রতিবেদনে আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, সমুদ্রবন্দরগুলো, উত্তর বঙ্গোপসাগর ও বাংলাদেশের উপকূলীয় এলাকায় ঝোড়ো হাওয়া বয়ে যাওয়ার সম্ভাবনা নেই।

এতে আরও বলা হয়, চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্র বন্দরসমূহকে সংকেত নামিয়ে ফেলতে বলা হয়েছে। উত্তর বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত সব মাছ ধরার নৌকা ও ট্রলারকে শনিবার সন্ধ্যা পর্যন্ত সাবধানে চলাচল করতে বলা হলো।

এই বিভাগের আরও খবর