chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

২০৩৪ ফুটবল বিশ্বকাপ আয়োজন করবে সৌদি আরব

২০৩৪ ফিফা ফুটবল বিশ্বকাপের একক আয়োজক দেশ হতে চলেছে মধ্যপ্রাচ্যের সৌদি আবর। যার ফলে ২০২২ কাতার বিশ্বকাপ আসরের এক যুগ পরে ফের মধ্যপ্রাচ্যে ফিরবে ‘দি গ্রেটেস্ট শো অন আর্থ’।

অস্ট্রেলিয়া নাম প্রত্যাহার করে নেওয়ায় এই সুযোগ এসেছে সৌদির কাছে। ফুটবল অস্ট্রেলিয়া এক বিবৃতিতে জানিয়েছে, ‘আমরা সিদ্ধান্ত নিয়েছি যে, ২০৩৪ বিশ্বকাপের আয়োজক হওয়ার বিষয়ে আর এগুবো না’।

আসরটি এককভাবে আয়োজনের চেষ্টায় করছিল সৌদি আরব এবং অস্ট্রেলিয়া দুই দেশই। কিন্তু ফিফা কর্তৃক নির্ধারিত সময়ে আবেদন চূড়ান্তভাবে জমা দেওয়ার মাত্র এক ঘণ্টা আগে অস্ট্রেলিয়া আনুষ্ঠানিকভাবে নাম প্রত্যাহার করে নেয়।

২০১৮ সাল থেকেই বৈশ্বিক ক্রীড়া প্রতিযোগিতা আয়োজন করে আসছে মরুর বুকের সৌদি আরব। ফুটবল, ফর্মুলা ওয়ান, গলফ এবং বক্সিংয়ে নানা আসর আয়োজন করছে তারা। একই সঙ্গে সৌদি ঘরোয়া ফুটবল রোশন সৌদি লিগ বা সৌদি প্রো লিগ উন্নয়নে ব্যাপক নজর দিয়েছে। যে কারণে ইউরোপিয়ান ক্লাব ফুটবলের ভিত কাঁপিয়ে মোটা অঙ্কের ডলার খরচ করে রোনালদো, নেইমার, বেনজেমা, মানেদের মতো ফুটবলারকে উড়িয়ে এনেছে সৌদি প্রো লিগে।

আগামী ২০২৬ ফিফা ফুটবল বিশ্বকাপ অনুষ্ঠিত হবে তিনটি দেশে- যুক্তরাষ্ট্র, মেক্সিকো এবং কানাডায়। ২০৩০ বিশ্বকাপের মূল আয়োজক মরক্কো, স্পেন এবং পর্তুগাল।

 

মুন/চখ

এই বিভাগের আরও খবর