chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

কর্ণফুলীতে প্রতিমা তৈরীতে ব্যস্ত সময় পার করছেন মৃৎশিল্পীরা

কর্ণফুলী প্রতিনিধি: হিন্দু ধর্মালম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয়া দুর্গাপূজা শুরু হতে আর বেশি দিন সময় নেই। এবার দেবী দুর্গা আসছেন ঘোড়ায় চড়ে, আর যাবেন ঘোড়ায় করে। সারাদেশের মতো কর্ণফুলী উপজেলাও চলছে প্রস্তুতি। মৃৎশিল্পীদের যেন দম ফেলারও ফুরসত নেই। সনাতন ধর্মাবলম্বীদের কাছে, দেবী দূর্গা শক্তি ও সুন্দরের প্রতিক। প্রতি বছর অসুরের বিনাশ করতে তিনি ধরাধামে আবিভূত হন। সনাতন ধর্মাবলম্বীদের বিশ্বাস, সমাজ থেকে অন্যায়- অবিচার ও গ্লানি দূর করার জন্য এ পূজার আয়োজন। এবার কর্ণফুলী উপজেলার ৫ টি ইউনিয়নে ১৫ টি মণ্ডপে পূজা অনুষ্ঠিত হবে। উৎসবকে পরিপূর্ণ রূপ দিতে মন্দির গুলোতে চলছে ব্যাপক সাজসজ্জা।

উপজেলার বড় উঠানের শাহমীরপুর নাথ পাড়ার শ্রী শ্রী রাধা মাধব মন্দির বৃন্দা মহাজনের প্রতিমালয়ে গতকাল বুধবার দেখা যায় প্রতিমা তৈরিতে ব্যস্ত সময় পার করছেন মৃৎশিল্পী বিকাশ দাশ।

তিনি জানালেন, বাংলা শ্রাবণ মাসের শুরু থেকে আশ্বিন মাস পর্যন্ত তিন মাস চলে প্রতিমা তৈরির কাজ। এখন প্রায় শেষ পর্যায়ে।

মৃৎশিল্পী বিকাশ দাশ বলেন, আমি দীর্ঘদিন ধরে এই কাজে যুক্ত। প্রতিমার মানভেদে ২০ হাজার টাকা থেকে শুরু করে ৫০ হাজার টাকা নেওয়া হয় প্রতিমা তৈরিতে আর ২-৩ মধ্যে রংঙের
কাজ করবো। ষষ্ঠী পূজার আগে প্রতিমা বুঝিয়ে দিতে হবে।

এই এলাকার ঘরে- ঘরে চলছে পূজা আর উৎসবের আমেজ। এবার ২০ অক্টোবর মহাষ্টমীর মধ্যে দিয়ে শুরু হবে আর ২৪ অক্টোবর বিজয়া দশমী পূজার শেষে প্রতিমা বিসর্জনের মধ্যে দিয়ে দূর্গোউৎসবের সমাপ্তি
হবে।

বৃন্দাবন মহাজনের বাড়ী নাথ পাড়ার শ্রী শ্রী রাধামাধব মন্দিরে সভাপতি রাখাল চন্দ্র বলেন, প্রতিবারের মতো এবারেও আমাদের আয়োজন চলছে। পেন্ডেল আর কিছুটা সাজসজ্জার কাজ বাকি আছে, আশা করি ষষ্ঠী পূজোর আগে সব শেষ হবে।

কর্ণফুলী পূজা উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক রাজীব শীল জানান, আমাদের কর্ণফুলীতে এবার মোট ১৫টি পূজা অনুষ্ঠিত হবে। এর মধ্যে আমরা সব মন্ডপে ঘুরে দেখলাম মোটামুটি সব আয়োজন শেষের দিকে।

কর্ণফুলী থানার (ভারপ্রাপ্ত) কর্মকর্তা দুলাল মাহমুদ জানান, শারদীয় পূজায় যেন কোনো ধরনের অপ্রীতিকর ঘটনা না ঘটে সেজন্য প্রশাসন সর্বদা সজাগ থাকবেন। হিন্দু ধর্মাবলম্বীরা যাতে নির্বিঘ্নে তাদের উৎসব পালন করতে পারেন সব ধরনের প্রস্তুতি নেয়া হয়েছে।

এই বিভাগের আরও খবর