chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

যুদ্ধবিরতি আলোচনায় ইচ্ছুক হামাস

ফিলিস্তিনের স্বাধীনতাকামী সশস্ত্র গোষ্ঠী হামাস যুদ্ধবিরতি আলোচনা স্বাগত জানাবে কিনা, এই প্রশ্নে ফিলিস্তিনি গোষ্ঠীটির একজন ঊর্ধ্বতন কর্মকর্তা এ কথা বলেন।

‘লক্ষ্য অর্জনের’ পর ইসরায়েলের সঙ্গে সম্ভাব্য যুদ্ধবিরতি নিয়ে আলোচনায় কোনো বাধা নেই এমনটি জানিয়েছে হামাসের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা।

ফিলিস্তিনের ইসলামপন্থি স্বাধীনতাকামী সশস্ত্র গোষ্ঠী হামাসের নেতা মুসা আবু মারজুক ফোনে আল জাজিরাকে দেওয়া এক সাক্ষাৎকারে যুদ্ধবিরতির জন্য আলোচনায় প্রশ্নে বলেছেন, “হামাস সব ধরনের রাজনৈতিক সংলাপের জন্য উন্মুক্ত আছে।”

শনিবার (৭ অক্টোবর) ভোরে ইসরায়েলে হামাসের অপ্রত্যাশিত ব্যাপক হামলার শিকার হওয়ার পর গাজায়ও তীব্র পাল্টা হামলা চালাচ্ছে ইসরায়েল, ১৫০০রও বেশি মানুষ নিহত হয়েছে চলমান এই পাল্টা পাল্টি হামলায়। বেসামরিক নাগরিকদের সুরক্ষার জন্য এবং এই যুদ্ধ বন্ধ করার জন্য আবেদন জানিয়েছে বহু পক্ষ।

ইসরায়েলি টেলিভিশন চ্যানেলগুলো জানিয়েছে, ইসরায়েলি নাগরিক নিহতের সংখ্যা বেড়ে হয়েছে ৯০০ জন হামাসের হামলায় আরও আহত হয়েছে অন্তত ২৬০০ জন; এছাড়া হামাস ধরে নিয়ে বন্দি করে রেখেছে আরও বহু জনকে।

গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, ইসরায়েলের আকাশ হামলায় অন্তত ৬৮৭ জন নিহত ও ৩৭২৬ জন আহত ফিলিস্তিনি নাগরিক হয়েছে।

হামাসের মুখপাত্র আবু উবাইদা সোমবার (৯ অক্টোবর) হুমকি দিয়ে বলেছেন, সতর্কতা জানানো ছাড়া গাজায় বেসামরিক নাগরিকদের বাড়িতে বোমা হামলার চালানো জন্য একজন করে ইসরায়েলি বন্দির মৃত্যুদণ্ড কার্যকর হবে এবং তা সম্প্রচার করা হবে।

হামাসের এ হুমকির পর গাজায় সর্বশেষ আকাশ হামলা চালায় ইসরায়েল। ইসরায়েলি সামরিক বাহিনী তাৎক্ষণিকভাবে কোনো মন্তব্য করেনি এ বিষয়ে।

মিশরের প্রেসিডেন্ট দপ্তর জানিয়েছে, মিশরের প্রেসিডেন্ট ও তুরস্কের প্রেসিডেন্ট ইসরায়েল ও হামাসের প্রতি আহ্বান জানিয়েছেন চলমান সহিংসতা বন্ধ করার ও বেসামরিকদের সুরক্ষা নিশ্চিত করার।

রয়টার্স জানিয়েছে, কাতারের মধ্যস্থতাকারীরা জরুরি ফোন কল করে হামাসের হাতে বন্দি ইসরায়েলি নারী ও শিশুদের মুক্তির বিনিময়ে ইসরায়েলের কারাগারে আটক ৩৬ ফিলিস্তিনি নারী ও শিশুর মুক্তি এবং দু’পক্ষের কাছে সমঝোতার চেষ্টা করছেন।

 

মুন/চখ

এই বিভাগের আরও খবর