chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

মালদ্বীপে দ্বিতীয় দফায় ভোটগ্রহণ শুরু

মালদ্বীপের প্রেসিডেন্ট নির্বাচনের প্রথম দফায় কোনো প্রার্থীই ৫০ শতাংশ ভোট পায়নি। ফলে দ্বিতীয় দফায় ভোট গড়িয়েছে। শনিবার (৩০ সেপ্টেম্বর) দ্বিতীয় দফার ভোট অনুষ্ঠিত হচ্ছে। স্থানীয় সময় সকাল ৮টা থেকে বিকাল ৫টা পর্যন্ত ভোট চলবে। তবে ইতোমধ্যেই এই দ্বীপরাষ্ট্রের দ্বিতীয় দফার নির্বাচন ঘিরে আন্তর্জাতিক উত্তেজনা আরেক দফা বেড়ে গেছে। দেশটির নির্বাচন ঘিরে চীন এবং ভারতের তীব্র আগ্রহ লক্ষ্য করা গেছে।

প্রথম ধাপে বিরোধীদলীয় প্রার্থী ও দেশটির রাজধানী মালের সাবেক মেয়র মোহামেদ মুইজু এককভাবে সর্বোচ্চ ৪৬ শতাংশের বেশি ভোট পেয়েছেন। তিনি চীনপন্থি নেতা হিসেবে পরিচিত। অপরদিকে ডেমোক্রেটিক পার্টি সমর্থিত প্রার্থী ও বর্তমান প্রেসিডেন্ট ইব্রাহিম মোহাম্মদ সোলিহ ৩৯ শতাংশ ভোট পেয়েছেন। ২০১৮ সালে ক্ষমতায় আসার পর থেকে তিনি ভারতের ঘনিষ্ঠ হিসেবে পরিচিতি পেয়েছেন।

নির্বাচন কমিশন অব মালদ্বীপের (ইসিএম) পূর্ব নির্ধারিত ঘোষণা অনুযায়ী দ্বিতীয় ধাপের নির্বাচনের জন্য ৩০ সেপ্টেম্বর নির্ধারণ করা হয়েছিল। প্রথম ধাপের নির্বাচনে স্বতন্ত্র তিনজনসহ মোট আট প্রার্থী অংশ নিলেও দ্বিতীয় ধাপের নির্বাচনে তাদের সবার অংশ নেওয়ার সুযোগ নেই। প্রথম ধাপে সর্বোচ্চ ভোট পাওয়া দুজনই কেবল দ্বিতীয় ধাপের ব্যালট যুদ্ধে লড়বেন।

ছোট-বড় দুই হাজার দ্বীপের দেশ মালদ্বীপ। এর মধ্যে ২০০ দ্বীপে মানুষের বসবাস। মাত্র ৩০০ বর্গকিলোমিটারের দ্বীপরাষ্ট্র মালদ্বীপের মোট জনসংখ্যা ৫ লাখ ২১ হাজার। চলতি বছরের নির্বাচনে অংশ নিয়েছে ২ লাখ ৮২ হাজার ৭৫৫ জন ভোটার। এর মধ্যে পুরুষ ১ লাখ ৪৪ হাজার ৪০৮ এবং নারী ১ লাখ ৩৮ হাজার ৩৪৭ জন। এবার নতুন ভোটার হয়েছেন ২৭ হাজার।

এবারের নির্বাচনে মোট ৫৭৪টি বুথে ভোট গ্রহণ হবে। এর মধ্যে এক-চতুর্থাংশই রাজধানী মালেতে। দেশটির আইন অনুযায়ী, কারাবন্দিরাও ভোট দিতে পারেন। মূল ভূখণ্ডের বাইরেও যেসব এলাকায় মালদ্বীপের নাগরিকদের বসবাস বেশি যেমন ভারতের কেরালা রাজ্যের ত্রিভান্দ্রুমসহ শ্রীলংকা, মালয়েশিয়া, যুক্তরাজ্য ও সংযুক্ত আরব আমিরাতের (ইউএই) রাজধানীতে ভোট প্রদানের সুযোগ রয়েছে।

 

 

 

তাসু/চখ

এই বিভাগের আরও খবর