chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

বীরকন্যা প্রীতিলতা’র আত্মাহুতি দিবস রাষ্ট্রীয়ভাবে পালনের দাবি

বিপ্লবী তারকেশ্বর দস্তিদার স্মৃতি পরিষদের উদ্যোগে অদ্য ২৪শে সেপ্টেম্বর ২০২৩ সকাল ৯.০০ ঘটিকায় বীরকন্যা প্রীতিলতা ওয়াদ্দেদারের ৯২তম আত্মাহুতি দিবসে পাহাড়তলী ইউরোপিয়ান ক্লাবের সামনে বীরকন্যা প্রীতিলতার ভাস্কর্যে পুষ্পিত শ্রদ্ধাঞ্জলি নিবেদন ও পথসভা অনুষ্ঠিত হয়। 

পথসভায় সভাপতিত্ব করেন, পরিষদের সাধারণ সম্পাদক ইন্জিনিয়ার সিঞ্চন ভৌমিক। প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মাস্টার বিজয় শংকর চৌধুরী, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। প্রধান বক্তা হিসেবে উপস্থিত ছিলেন শিক্ষিকা শিখা চক্রবর্তী। পরিষদের অর্থ সম্পাদক তপন ভট্টাচার্য্য’র সঞ্চালনায় পথসভায় আরো উপস্থিত ছিলেন তানভির আহমেদ, নুরুল কায়েস, প্রকাশ নন্দী, মনোরম চক্রবর্তী, মানিক সেন, শেখ ফরিদ ভুঁইয়া সহ অন্যান্যরা।

পথসভায় বক্তারা বলেন, বীরকন্যা প্রীতিলতার আত্মত্যাগ আমাদের আগামী প্রজম্মকে জানানো খুবই প্রয়োজন। মানুষের সবচেয়ে বড় সম্পদ হচ্ছে তাঁর জীবন। প্রীতিলতা ব্রিটিশদের অত্যাচার থেকে ভবিষ্যৎ প্রজম্মকে রক্ষা করার জন্য নিজের জীবন উৎসর্গ করে দিয়ে শিখিয়ে গেছেন মাতৃভূমিকে কিভাবে ভালোবাসতে হয়। আজকে দেশের দিকে থাকালে দেখতে পায় আমাদের যুব সমাজের কি পরিমাণ নৈতিক অবক্ষয়। কিভাবে কিছু সংখ্যক মানুষ দেশের সম্পদ লুন্ঠন করে বিদেশে পাচার করছে প্রতিনিয়ত। বীরকন্যা প্রীতিলতা সম্পদ লুন্ঠনকারী ব্রিটিশ সামাজ্যবাদকে তাড়ানোর জন্য আমৃত্যু সংগ্রাম করে গিয়েছেন । আজকে আবার প্রীতিলতা থেকে শক্তি সাহস প্রেরণা নিয়ে আমাদের স্বাধীনতা বিরোধী ও দেশের সম্পদ লুন্ঠনকারীদের বিরুদ্ধে প্রতিবাদ করতে হবে।

বক্তারা আরো বলেন, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্মাট বাংলাদেশ গড়তে হলে বীর মুক্তিযোদ্ধা ও বিপ্লবীদের আদর্শ, আত্মত্যাগ নতুন প্রজম্মের কাছে অবশ্যই তুলে ধরতে হবে। পাহাড়তলীর ইউরোপীয়ান ক্লাবকে বাস্তবে জাদুঘরে রুপান্তর ও বীরকন্যা প্রীতিলতা ওয়াদ্দেদারের আত্মাহুতি দিবস রাষ্ট্রীয়ভাবে পালনের সরকারের কাছে জোর দাবী জানান।

পরিশেষে বক্তারা জাতীয়বীর বিপ্লবী মহানায়ক মাস্টারদা সূর্য সেনের নামে স্কুলের নামকরণ করার উদ্দ্যোগ গ্রহণ, চট্টগ্রাম কারাগারে ঐতিহাসিক নিদর্শন ফাঁসির মঞ্চে বিপ্লবী তারকেশ্বর দস্তিদারের নাম ও ম্যুরাল সংযুক্ত করার সিদ্ধান্ত গ্রহণ করায় সরকারের প্রতি কৃতজ্ঞতা জানান।

 

 

 

তাসু/চখ

এই বিভাগের আরও খবর