chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

বিনামূল্যে অনলাইন ক্লাসের প্রশিক্ষণ পাচ্ছেন ১০ হাজার শিক্ষক

বিনামূল্যে অনলাইন ক্লাসের প্রশিক্ষণ পাবে দেশের অন্তত ১০ হাজার শিক্ষক। অনলাইনে ক্লাস নেয়ার পদ্ধতিগত ও প্রযুক্তিগত এ প্রশিক্ষণ পাবেন প্রাথমিক ও মাধ্যমিক পর্যায়ের শিক্ষকরা।

এই কার্যক্রম হাতে নিয়েছে প্রযুক্তি প্রশিক্ষণ ও জ্ঞান বিতরণে আন্তর্জাতিক প্রতিষ্ঠান কোডার্সট্রাস্ট। প্রতিষ্ঠানটি তাদের ঢাকার সদরদফতর ও অন্যান্য প্রশিক্ষণ কেন্দ্র থেকে এই কার্যক্রম পরিচালনা করবে।

প্রশিক্ষণার্থী ১০ হাজার শিক্ষক এরই মধ্যে তাদের নিবন্ধন প্রক্রিয়া সম্পন্ন করেছেন। প্রশিক্ষণ দেয়া হবে সম্পূর্ণ অনলাইনে।

কার্যক্রমটির উদ্বোধন শনিবার (২০ জুন) সম্পন্ন হয়েছে। শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এক ওয়েবমিনারের মাধ্যমে আয়োজিত এই কর্মসূচির উদ্বোধন করেন।

সেখানে বিশেষ অতিথি হিসেবে ছিলেন- প্রধানমন্ত্রীর সাবেক মুখ্য সচিব আবদুল করিম, সাবেক শিক্ষাসচিব নজরুল ইসলাম খান, প্রাথমিক শিক্ষা অধিদফতরের মহাপরিচালক মো. ফসিউল্লাহ। যুক্তরাষ্ট্র থেকে যোগ দেন কোডার্সট্রাস্টের কো-ফাউন্ডার ও ইউটিসি অ্যাসোসিয়েটসের প্রতিষ্ঠাতা আজিজ আহমদ।

এছাড়াও ছিলেন- কোডার্সট্রাস্ট বাংলাদেশের উপদেষ্টা ব্রিগেডিয়ার জেনারেল (অব) আবদুল হালিম, শিক্ষাডটকম-এর সম্পাদক সিদ্দিকুর রহমান খান এবং কোডার্সট্রাস্ট বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর আতাউল গনি ওসমানি।

শিক্ষামন্ত্রী বলেন, বৈশ্বিক সঙ্কটে আমাদের সকল ক্ষেত্রেই স্বাভাবিক কার্যক্রম ব্যাহত হচ্ছে। আপদকালীন অবস্থায় আমরা কী করে শিক্ষাব্যবস্থাকে এগিয়ে নিয়ে যেতে পারি, যাতে আমাদের শিক্ষার্থীরা পিছিয়ে না পড়ে সরকার সে চেষ্টা চালিয়ে যাচ্ছে।

দীপু মনি বলেন, তথ্যপ্রযুক্তির ব্যবহারের মাধ্যমে শিক্ষা ব্যবস্থাকে এগিয়ে নেয়ার সুযোগ তৈরি হয়েছে। এটাকে আমাদের কাজে লাগাতে হবে। আর তেমনই একটি উদ্যোগ এই প্রশিক্ষণ কর্মসূচি।

শিক্ষকরা যারা নিজেরা এমন প্রশিক্ষণের প্রয়োজন বোধ করে তা গ্রহণে আগ্রহ দেখিয়েছেন তাদের বিশেষ অভিনন্দন জানিয়ে শিক্ষামন্ত্রী বলেন, ‘আমি আশা করি, এই প্রশিক্ষণের মাধ্যমে শিক্ষকরা অনলাইনে আরও ভালো করে পাঠদান করতে পারবেন।’

স্বাগত বক্তব্যে আজিজ আহমদ বলেন, আমার বাবাও ছিলেন একজন স্কুল শিক্ষক। শিক্ষার উন্নয়নে যেখানে যতটুকু সুযোগ পাই করার চেষ্টা করে আসছি। কোভিড-১৯ এর বিদ্যমান পরিস্থিতিতে আমরা থেমে থাকতে পারি না, এর মধ্যেই কীভাবে শিক্ষা কার্যক্রমকে এগিয়ে নিয়ে যাওয়া যায় সেটাই আমাদের এই কর্মসূচির লক্ষ্য।

‘প্রধানমন্ত্রী শেখ হাসিনার উদ্যোগে যে ডিজিটাল বাংলাদেশ গড়ার প্রক্রিয়া চলছে, তারই অংশ হিসাবে আমরা দেশে অনলাইনে প্রশিক্ষণ দেয়ার পদ্ধতি নিয়ে আসতে পেরেছি। শিক্ষকরা তাদের অনলাইনে ক্লাস নেয়ার মৌলিক জ্ঞান এ প্রশিক্ষণের মাধ্যমে পাবেন।

কোডার্সট্রাস্ট বাংলাদেশের উপদেষ্টা অবসরপ্রাপ্ত ব্রিগেডিয়ার জেনারেল আবদুল হালিম বলেন, করোনা দুর্যোগ কোনো কোনো ক্ষেত্রে আমাদের সুযোগও তৈরি করে দিয়েছে। এ কারণেই আমরা অপেক্ষাকৃত দ্রুত শিক্ষাক্ষেত্রে ডিজিটাল পদ্ধতির প্রয়োগে যেতে পারছি। কোডার্সট্রাস্টের এই প্রশিক্ষণের মাধ্যমে শিক্ষকরা বিভিন্ন টুলস সম্পর্কে জ্ঞান ও ধারণা নিতে পারবেন।

‘যার মাধ্যমে তারা নিজেদের ক্লাস পরিচালনা করবেন। এই দশ হাজার শিক্ষক যখন প্রশিক্ষণ সম্পন্ন করবেন, তখন স্কুল যদি খুলে দেয়া না যায়, আমাদের শিক্ষা কার্যক্রম থেমে থাকবে না।’

এই বিভাগের আরও খবর