chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

ভ্যাপসা গরমে বাড়ছে ভোগান্তি, বৃষ্টিহীন দেশের বেশিরভাগ অঞ্চল

মৌসুমি বায়ুর সক্রিয়তা কমে যাওয়ায় দেশের বেশিরভাগ অঞ্চলই এখন বৃষ্টিহীন। এ অবস্থা আগামী আরও দুদিন অব্যাহত থাকতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

শনিবার সকাল ৬টা থেকে রোববার (২০ আগস্ট) সকাল ৬টা পর্যন্ত দেশের ৪৪টি বৃষ্টি পরিমাপক কেন্দ্রের মধ্যে ৩০টিরও বেশি কেন্দ্রে কোনো বৃষ্টির রেকর্ড করা হয়নি। অর্থাৎ এসব অঞ্চল ছিল বৃষ্টিহীন। এসময়ে রাজশাহী ও রংপুর বিভাগে কোনো বৃষ্টি হয়নি। গত ২৪ ঘণ্টায় সবচেয়ে বেশি ২১ মিলিমিটার বৃষ্টি হয়েছে ফরিদপুরে।

গত তিনদিন ঢাকায় কোথাও কোথাও হালকা বৃষ্টি হচ্ছে। রোববার সকাল থেকে ঢাকার আকাশে রোদ। ভ্যাপসা গরমে কষ্ট পাচ্ছে নগরবাসী।

আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, ঝাড়খন্ড ও তৎসংলগ্ন উত্তর উড়িষ্যা এলাকায় অবস্থানরত লঘুচাপ পশ্চিম ও উত্তর-পশ্চিম দিকে সরে গিয়ে মৌসুমি অক্ষের সঙ্গে মিলিত হয়েছে। মৌসুমি লঘুচাপের বর্ধিতাংশের অক্ষ রাজস্থান, মধ্য প্রদেশ, উড়িষ্যা, গাঙ্গেয় পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের দক্ষিণাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। এর একটি বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর কম সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে দুর্বল থেকে মাঝারি অবস্থায় রয়েছে।

রোববার সকাল ৯টা থেকে আগামী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাস তুলে ধরে আবহাওয়াবিদ মো. ওমর ফারুক জানান, রংপুর, ময়মনসিংহ, চট্টগ্রাম ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং রাজশাহী, ঢাকা, খুলনা ও বরিশাল বিভাগের দুই-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। একই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী বর্ষণ হতে পারে। এ সময়ে সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

আগামী তিনদিনের আবহাওয়ার পূর্বাভাসে এ আবহাওয়াবিদ বলেন, এ সময়ের শেষের দিকে বৃষ্টিপাতের প্রবণতা বাড়তে পারে।

শনিবার দেশের সর্বোচ্চ তাপমাত্রা ৩৬ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস ছিল পাবনার ঈশ্বরদীতে। এদিন ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩২ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস।

 

 

তাসু/চখ

এই বিভাগের আরও খবর