chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

মালয়েশিয়া যাওয়ার পথে নৌকাডুবে ২৩ রোহিঙ্গার মৃত্যু

সাগরপথে মিয়ানমারের রাখাইন রাজ্য থেকে মালয়েশিয়ায় যাওয়ার পথে নৌকাডুবির ঘটনা ঘটেছে। এতে শেষ খবর পাওয়া পর্যন্ত ২৩ রোহিঙ্গার মৃত্যু ও আরো অন্তত ৩০ জন নিখোঁজ রয়েছেন বলে জানা গেছে। জীবিত উদ্ধার হয়েছে আটজন।

বেঁচে যাওয়া যাত্রীরা বলেছেন, তাঁরা সাগরপথে নৌকায় করে মালয়েশিয়ায় যাওয়ার চেষ্টা করছিলেন। নৌকাটিতে ৫০ জনের বেশি যাত্রী ছিল।

গত রবিবার নৌকাটি ভেঙে গেলে সেটিকে ওই অবস্থায় রেখে চালক ও কর্মীরা পালিয়ে যান। পরে নৌকাটি ডুবে যায়। অন্য নৌকায় করে কিছু লাশ উদ্ধার করা হয়েছে। আবার কিছু লাশ তীরে ভেসে এসেছে।

বেঁচে যাওয়া আরোহীরা আরও বলেছেন, মালয়েশিয়ায় নিয়ে যাওয়ার কথা বলে পাচারকারীরা তাঁদের কাছ থেকে জনপ্রতি প্রায় চার হাজার ডলার করে নিয়েছে। রাখাইনের রাজধানী সিত্তের কাছে সাগরে নৌকাটি বড় একটি ঢেউয়ের কবলে পড়েছিল।

উদ্ধারকারী একটি দল বিবিসি বার্মিজকে বলেছে, নৌকাডুবিতে প্রাণ হারানো রোহিঙ্গাদের মধ্যে ১৩ জন নারী এবং ১০ জন পুরুষ।

২০১৭ সালে রাখাইন রাজ্যে মিয়ানমারের সামরিক জান্তা অভিযান শুরু করলে হাজার হাজার রোহিঙ্গা হত্যা ও নিপীড়নের শিকার হয়। সে সময় প্রাণ বাঁচাতে সাত লাখের বেশি রোহিঙ্গা বাংলাদেশে আশ্রয় নেয়।

এ ছাড়া যেসব রোহিঙ্গা মিয়ানমারে থেকে গেছে, ২০২১ সালে দেশটিতে সেনা অভ্যুত্থানের পর তাদের অনেকে ঝুঁকি নিয়ে সাগরপথে বিভিন্ন দেশে পালানোর চেষ্টা করছে।

চখ/আর এস

এই বিভাগের আরও খবর