chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

চট্টগ্রামে ১৫ দিনব্যাপী বৃক্ষমেলা শুরু

“গাছ লাগিয়ে যত্ন করি সুস্থ প্রজন্মের দেশ গড়ি’’ এ প্রতিপাদ্যে চট্টগ্রামে ১৫ দিনব্যাপী বৃক্ষরোপণ অভিযান ও বৃক্ষমেলা শুরু হয়েছে। বৃক্ষমেলায় বিভিন্ন ধরণের ৭০ টি স্টল রয়েছে।

সোমবার (৩১  জুলাই)  চট্টগ্রাম নগরীর সিআরবিতে  বৃক্ষমেলার উদ্বোধন করা হয়।

প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বৃক্ষমেলার উদ্বোধন করেন চট্টগ্রাম বিভাগের বিভাগীয় কমিশনার মো. তোফায়েল ইসলাম। চট্টগ্রাম অঞ্চলের বন সংরক্ষক বিপুল কৃষ্ণ দাসের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি চট্টগ্রাম রেঞ্জের ডিআইজি নুরেআলম মিনা, চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের অতিরিক্ত কমিশনার জনাব এম এ মাসুদ, বাংলাদেশ রেলওয়ে, চট্টগ্রামের মহাব্যবস্থাপক (পূর্ব) মো. জাহাঙ্গীর হোসেন, চট্টগ্রামের জেলা প্রশাসক আবুল বাশার মোহাম্মদ ফখরুজ্জামান, চট্টগ্রামের পুলিশ সুপার এস এম শফিউল্লাহ, বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ, চট্টগ্রাম মহানগর ইউনিট কমান্ডার বীর মুক্তিযোদ্ধা মোজাফ্ফর আহাম্মদ ।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন চট্টগ্রাম উত্তর বন বিভাগীয় কর্মকর্তা এস এম কায়চার।

এ মেলা বিভিন্ন প্রজাতির চারার প্রদর্শনী, বেচা-কেনা ও প্রযুক্তি হস্তান্তরের একটি অন্যতম মাধ্যম। এতে জনসাধারণের মধ্যে গাছ পালার প্রয়োজনীয়তা, সংরক্ষণ ও এর সুষ্ঠু ব্যবহারের মাধ্যমে অর্থনৈতিক ও পরিবেশগত উন্নয়ন সম্পর্কে গণসচেতনতা সৃষ্টি হয়ে থাকে। শহর-বন্দর এমনকি প্রত্যন্ত গ্রামাঞ্চলেও বিভিন্ন হাটবাজারে বিভিন্ন সামগ্রীর সাথে গাছের চারাও দেদারছে বিক্রি হতে দেখা যাচ্ছে। হাট বাজার হতে নিত্য প্রয়োজনীয় দ্রব্য সামগ্রীর সাথে ২/১ টি চারা এখন একটি প্রয়োজনীয় বস্তুতে পরিণত হয়েছে। এ জন্য বন বিভাগ কর্তৃক বৃক্ষমেলার অবদান অনস্বীকার্য। চট্টগ্রামের সিআরবি, শিরীষতলায় এ মেলাও বনজসম্পদ সৃষ্টি ও রক্ষণাবেক্ষণে জনগনের মধ্যে ব্যাপক সাড়া জাগাবে বলে আশা রাখি। জনগণ যাতে সহজ উপায়ে গাছের চারা সংগ্রহ করতে পারেন তার লক্ষ্যে চট্টগ্রাম শহর ছাড়াও বিভিন্ন উপজেলায় বন বিভাগীয় নার্সারীতে সরকারি মূল্যে গাছের চারা প্রাপ্তির সুযোগ আছে।

চট্টগ্রামে অংশীদারিত্ব বনায়নের প্রচলন শুরু হওয়ার পর থেকে বনজসম্পদ রক্ষায় জনগনের মধ্যে স্বতঃস্ফুর্ত অংশগ্রহণ লক্ষ্য করা যাচ্ছে। অংশীদারিত্ব বনায়নে সফলতা এক যুগান্তকারী রূপ লাভ করেছে।

বন বিভাগ কর্তৃক গত এক বছরে সামাজিক বনায়নের ২ জন উপকারভোগীকে প্রায় ১ কোটি টাকা লভ্যাংশের চেক বিতরণ করা হয়েছে। বৃদ্ধ দেশের পরিবেশের ভারসাম্য রক্ষার পাশাপাশি ব্যক্তি পর্যায়ে দারিদ্র বিমোচনে এক বলিষ্ট ভূমিকা রাখছে। পরিবেশ উন্নয়নে বনায়নের ভূমিকা অনস্বীকার্য। জনবহুল বাংলাদেশের চাহিদার তুলনায় আমাদের বৃক্ষসম্পদ অতুল। পরিস্থিতিতে বৃক্ষ সম্পদ বাড়ানো প্রয়োজন।

 

মআ/চখ

 

এই বিভাগের আরও খবর