chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

বিশ্বজুড়ে দাবদাহ, জাপানে সর্বোচ্চ সতর্কতা জারি

প্রচণ্ড গরমের কারণে গত কয়েক দিনের মতো গতকাল রোববারও বিপর্যস্ত অবস্থায় দিন কাটিয়েছে এশিয়া, ইউরোপের বিভিন্ন দেশ এবং যুক্তরাষ্ট্রের মানুষ। এসব অঞ্চলে তাপমাত্রা ভয়াবহ মাত্রায় পৌঁছাতে পারে বলে আভাস দেওয়া হয়েছে।

জাপানে উচ্চ তাপমাত্রার কারণে ৪৭টি প্রদেশের ২০টিতে ‘হিট স্ট্রোক’ সতর্কতা জারি করা হয়েছে।

কয়েক দিন ধরে বিশ্বের বিভিন্ন দেশে দাবদাহ চলছে। আবার কিছু দেশে টানা বৃষ্টিতে বন্যা ও ভূমিধসের ঘটনা ঘটছে। এতে লাখ লাখ মানুষের জীবনযাত্রা ব্যাপকভাবে ব্যাহত হচ্ছে।

জাপানের জাতীয় সম্প্রচারমাধ্যম এনএইচকের প্রতিবেদনে বলা হয়েছে, গতকাল দেশটির রাজধানী টোকিওসহ আরও কিছু এলাকায় প্রায় ৪০ ডিগ্রি সেলসিয়াস (১০৪ ডিগ্রি ফারেনহাইট) তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। এ ধরনের তাপমাত্রা জীবনের জন্য হুমকি।

গতকাল জাপানের কিছু কিছু জায়গায় চার দশকের মধ্যে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। এদিন ফুকুশিমার হিরোনো শহরে তাপমাত্রা ছিল ৩৭ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস।

২০১৮ সালে জাপানের কুমাগায়া শহরে ৪১ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল। এটি ছিল জাপানের এ যাবৎকালের সবচেয়ে বেশি তাপমাত্রা। তবে দেশটির আবহাওয়া দপ্তরের পূর্বাভাস অনুযায়ী, এবারের তাপমাত্রা ওই রেকর্ডকেও ছাপিয়ে যেতে পারে।

যুক্তরাষ্ট্রের জাতীয় আবহাওয়া বিভাগ আভাস দিয়েছে, দক্ষিণাঞ্চল ও পশ্চিমাঞ্চলীয় রাজ্যগুলোতে দাবদাহের তীব্রতা বাড়তে পারে। গরম এতটাই প্রচণ্ড যে গতকাল যুক্তরাষ্ট্রের বিভিন্ন এলাকায় আট কোটির বেশি মানুষের জন্য সতর্কতা জারি করা হয়েছে।

ক্যালিফোর্নিয়ার দক্ষিণাঞ্চলের অনেক জায়গায় দাবানল দেখা দিয়েছে। এসব এলাকার বাসিন্দাদের দ্রুত নিরাপদে সরে যাওয়ার পরামর্শ দেওয়া হয়েছে। রিভারসাইড কাউন্টিতে দাবানলে সাড়ে সাত হাজার একরের বেশি এলাকা পুড়ে গেছে।
ইউরোপের দেশ ইতালির বাসিন্দাদের গ্রীষ্মকালীন প্রচণ্ড দাবদাহের মুখোমুখি হওয়ার জন্য প্রস্তুত থাকতে বলা হয়েছে।

দেশটিতে আগামী কয়েক দিনে তাপমাত্রা রেকর্ড পর্যায়ে পৌঁছাতে পারে বলে আভাস দেওয়া হয়েছে। দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় রোম, বোলোগনা, ফ্লোরেন্সসহ ১৬টি শহরে সর্বোচ্চ সতর্কতা জারি করেছে।

রোমে আজ সোমবার ৪০ ডিগ্রি সেলসিয়াস এবং আগামীকাল মঙ্গলবার ৪২-৪৩ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রার আভাস দেওয়া হয়েছে। এর মধ্য দিয়ে ২০০৭ সালের আগস্টের সর্বোচ্চ তাপমাত্রার রেকর্ড ভেঙে যেতে পারে।

ইউরোপীয় মহাকাশ সংস্থা আভাস দিয়েছে, সিসিলি ও সারদিনিয়ার তাপমাত্রা ৪৮ ডিগ্রি সেলসিয়াসে পৌঁছাতে পারে। আর তা হলে এটি হবে ইউরোপে এ যাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা।

এথেন্সের অ্যাক্রোপলিস গ্রিসের একটি অন্যতম পর্যটন এলাকা। গরমের কারণে গতকাল তৃতীয় দিনের মতো ওই পর্যটন এলাকা বন্ধ রাখা হয়েছে।
আগামীকাল রোমানিয়ার বেশির ভাগ জায়গায় তাপমাত্রা ৩৯ ডিগ্রি সেলসিয়াসে পৌঁছানোর আভাস দেওয়া হয়েছে।

ভ্যাটিকানে ঘামঝরা গরমের মধ্যে পোপ ফ্রান্সিসের নেতৃত্বে প্রার্থনায় অংশ নেন ১৫ হাজার মানুষ। ছাতা আর ফ্যান ব্যবহার করে নিজেদের ঠান্ডা রাখার চেষ্টা করছিলেন তাঁরা।

এশিয়ার কিছু দেশে রেকর্ড গরম পড়লেও কিছু দেশে আবার টানা বৃষ্টির কারণে ভয়াবহ পরিস্থিতি দেখা দিয়েছে। দক্ষিণ কোরিয়ায় টানা বর্ষণে সৃষ্ট বন্যা ও ভূমিধসে কমপক্ষে ৩৭ জনের মৃত্যু হয়েছে। নিখোঁজ আছেন আরও নয়জন। বন্যার পানিতে ডুবে যাওয়া একটি সুড়ঙ্গ থেকে গতকাল কয়েকটি মৃতদেহ উদ্ধার করা হয়েছে।

দক্ষিণ কোরিয়ায় আগামী বুধবার পর্যন্ত আরও বৃষ্টিপাতের পূর্বাভাস দেওয়া হয়েছে।
জাপানের উত্তরাঞ্চলে গতকাল বন্যার পানিতে ডুবে যাওয়া একটি গাড়ি থেকে এক ব্যক্তির মরদেহ উদ্ধার করা হয়েছে।

ভারতের উত্তরাঞ্চলে প্রচণ্ড গরমের পর টানা বৃষ্টিপাতের কারণে কমপক্ষে ৯০ জনের মৃত্যু হয়েছে।

ভারতে বর্ষা মৌসুমে প্রায়ই বড় বন্যা আর ভূমিধসের ঘটনা ঘটে থাকে। তবে বিশেষজ্ঞরা বলছেন, জলবায়ু পরিবর্তনের কারণে এগুলোর তীব্রতা বেড়েছে।

অতিরিক্ত গরমের কারণে গতকাল চীনে বেশ কয়েকটি অঞ্চলে সতর্কতা জারি করা হয়েছে। জিনজিয়াংয়ে ৪০ থেকে ৪৫ ডিগ্রি সেলসিয়াস এবং দক্ষিণাঞ্চলীয় গুয়ানজিতে ৩৯ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রার আভাস দেওয়া হয়েছে

এস/ওয়াই

এই বিভাগের আরও খবর