chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

জাতীয় গ্রিডে যুক্ত হবে ১০৯৮ মেগাওয়াট সৌরবিদ্যুৎ : প্রতিমন্ত্রী

দেশের ২৬টি সৌরবিদ্যুৎ প্রকল্প থেকে দ্রুততম সময়ের মধ্যে এক হাজার ৯৮ মেগাওয়াট বিদ্যুৎ জাতীয় গ্রিডে সংযোজিত হবে বলে জানিয়েছেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ।

তিনি জানান, সোলার প্যানেলের মাধ্যমে বিদ্যুৎ উৎপাদন করে জাতীয় গ্রিডে সরবরাহের পরিকল্পনা ২০১৭ সাল থেকে বাস্তবায়ন করা হচ্ছে। এরই অংশ হিসেবে বর্তমানে নবায়নযোগ্য জ্বালানি থেকে এক হাজার ১৭৯ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদিত হচ্ছে, যার মধ্যে সৌরশক্তি থেকে উৎপাদিত হচ্ছে ৯৪৫ মেগাওয়াট।

গতকাল বৃহস্পতিবার জাতীয় সংসদ অধিবেশনে প্রশ্নোত্তর পর্বে বিদ্যুৎ প্রতিমন্ত্রী এ তথ্য জানান।

স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে অধিবেশনে এসংক্রান্ত প্রশ্নটি উত্থাপন করেন সরকারি দলের সংসদ সদস্য হাজী মো. সেলিম। লিখিত জবাবে প্রতিমন্ত্রী নসরুল হামিদ জানান, সৌরশক্তি থেকে উৎপাদিত ৯৪৫ মেগাওয়াট বিদ্যুতের মধ্যে ৫৮০ মেগাওয়াট জাতীয় গ্রিডের সঙ্গে সংযুক্ত আছে এবং নেট মিটারিংয়ের আওতায় আরো ৭১ মেগাওয়াট সৌরবিদ্যুৎ জাতীয় গ্রিডের সঙ্গে সংযুক্ত আছে। অর্থাৎ বর্তমানে সৌরশক্তি থেকে উৎপাদিত মোট ৬৫১ মেগাওয়াট বিদ্যুৎ জাতীয় গ্রিডের সঙ্গে সংযুক্ত রয়েছে।

একই প্রশ্নের জবাবে নসরুল হামিদ জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০৪১ সালের মধ্যে মোট বিদ্যুতের ৪০ শতাংশ নবায়নযোগ্য জ্বালানি উৎস থেকে উৎপাদনের জন্য নির্দেশনা দিয়েছেন।

এর মধ্যে এই লক্ষ্যমাত্রার ৪.৫ শতাংশ অর্জিত হয়েছে।
জাতীয় পার্টির সংসদ সদস্য সৈয়দ আবু হোসেন বাবলার প্রশ্নের লিখিত উত্তরে প্রতিমন্ত্রী জানান, বর্তমানে দেশে ক্যাপটিভ ও নবায়নযোগ্য জ্বালানিসহ মোট বিদ্যুৎ উৎপাদনক্ষমতা ২৭ হাজার ৩৬১ মেগাওয়াট। এ পর্যন্ত গত ১৯ এপ্রিল সর্বোচ্চ বিদ্যুৎ উৎপাদিত হয়েছে ১৫ হাজার ৬৪৮ মেগাওয়াট। ২০০৮ সালে সরকার দায়িত্ব গ্রহণকালে বিদ্যুৎ উৎপাদনক্ষমতা ছিল চার হাজার ৯৪২ মেগাওয়াট ও প্রকৃত উৎপাদন ছিল তিন হাজার ২৬৮ মেগাওয়াট।

সরকার বিদ্যুৎ খাতের উন্নয়নে তাৎক্ষণিক, স্বল্প, মধ্য ও দীর্ঘমেয়াদি পরিকল্পনা গ্রহণ করে নিবিড় তদারকির মাধ্যমে বাস্তবায়ন করে যাচ্ছে। বিদ্যুৎ উৎপাদন মহাপরিকল্পনার আওতায় উৎপাদনক্ষমতা ২০৩০ সালের মধ্যে ৪০ হাজার মেগাওয়াট এবং ২০৪১ সালের মধ্যে ৬০ হাজার মেগাওয়াটে উন্নীত করার কার্যক্রম নিবিড় তদারকীকরণের মাধ্যমে বাস্তবায়ন করা হচ্ছে।

মআ/চখ