chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

বরাদ্দ বাড়লো শিক্ষা খাতে

২০২০-২১ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে শিক্ষা খাতে বরাদ্দ বাড়ানো হয়েছে। প্রস্তাবিত বাজেটে শিক্ষা খাতে বরাদ্দ ৮৫ হাজার ৭শ ৬০ কোটি টাকা। গত অর্থবছরে যা ছিলো ৭৯ হাজার ৪শ ৮৬ কোটি টাকা।

গতাকাল বৃহস্পতিবার (১১ জুন) ‘অর্থনৈতিক উত্তরণ ও ভবিষ্যৎ পথপরিক্রমা’ শিরোনামে ২০২০-২১ অর্থবছরের জন্য প্রস্তাবিত বাজেটে এ প্রস্তাব পেশ করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

এর মধ্যে প্রাথমিক ও গণশিক্ষায় গেলো বছরের চেয়ে ৯শ কোটি টাকা বাড়িয়ে প্রস্তাব করা হয়েছে ২৪ হাজার ৯শ কোটি টাকা।

বাজেটে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা খাতে প্রস্তাব করা হয়েছে বরাদ্দের ৩৩ হাজার ১শ ১৭ কোটি টাকা এবং কারিগরি ও মাদ্রাসা শিক্ষা খাতে ৮ হাজার ৩৪৪ কোটি টাকা।

অর্থমন্ত্রী বলেন, ২০২০-২১ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে প্রাথমিক ও গণশিক্ষায় বরাদ্দ দেওয়া হয়েছে ২৪ হাজার ৯৪০ কোটি টাকা। যা ২০১৯-২০ অর্থবছরে ছিল ২৪ হাজার ৪০ কোটি টাকা। সেই হিসেবে গত বছরের বাজেটের চেয়ে এবার ৯০০ কোটি টাকা বেশি প্রস্তাব করা হয়েছে।

শিক্ষা মন্ত্রণালয়ের বরাদ্দ তুলে ধরে অর্থমন্ত্রী বলেন, ২০২০-২১ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষায় বরাদ্দ রাখা হয়েছে ৩৩ হাজার ১১৭ কোটি টাকা। ২০১৯-২০ অর্থবছরে ছিল ২৯ হাজার ৬২৪ কোটি টাকা। সেই হিসেবে এবার ৩ হাজার ৪৯৩ কোটি টাকা বেশি প্রস্তাব করা হয়।

শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদ্রাসা শিক্ষায় বাজেট বরাদ্দের তথ্য তুলে ধরে অর্থমন্ত্রী বলেন, প্রস্তাবিত বাজেটে কারিগরি ও মাদ্রাসা শিক্ষার জন্য বরাদ্দ রাখা হয়েছে ৮ হাজার ৩৪৪ কোটি টাকা। ২০১৯-২০ অর্থবছরের ছিল ৭ হাজার ৪৫০ কোটি টাকা। সেই হিসেবে এবার ৮৮৪ কোটি টাকা বেশি প্রস্তাব করা হয়েছে।

এই বিভাগের আরও খবর