chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

একাদশে ভর্তির শেষ ধাপের আবেদন শুরু ৬ ফেব্রুয়ারি

চট্টগ্রামে এখনো একাদশে ভর্তির জন্য কলেজ পায়নি সাড়ে ৮ হাজারের বেশি শিক্ষার্থী।  এসব ভর্তিচ্ছুদের জন্য চতুর্থ এবং শেষ ধাপের আবেদন শুরু হচ্ছে আগামী ৬ ফেব্রুয়ারি সোমবার থেকে। ওইদিন থেকে ৮ ফেব্রুয়ারি রাত ৮টা পর্যন্ত আবেদন করার সুযোগ থাকবে।

মঙ্গলবার বাংলাদেশ আন্তঃশিক্ষাবোর্ড সমন্বয় কমিটি এ সংক্রান্ত এক জরুরি বিজ্ঞপ্তি প্রকাশ করেছে।

আন্তঃশিক্ষাবোর্ড সমন্বয় কমিটির সভাপতি প্রফেসর তপন কুমার সরকার স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে বলা হয়, ৬ থেকে ৮ ফেব্রুয়ারি বুধবার রাত ৮টা পর্যন্ত চতুর্থ এবং শেষ ধাপে শিক্ষার্থীরা ভর্তির জন্য আবেদন করতে পারবে। আগামী ৯ ফেব্রুয়ারি ফের আবেদনের সুযোগ ১ম পৃষ্ঠার পর

বৃহস্পতিবার চতুর্থ ধাপের আবেদনের যাচাই বাছাই চলবে। এরপর ১২ ফেব্রুয়ারি রবিবার রাত ৮টায় আবেদনের ফল প্রকাশ করা হবে। ১৩ ফেব্রুয়ারি থেকে ১৫ ফেব্রুয়ারি বিকেল ৫টা পর্যন্ত চতুর্থ ধাপের সিলেকশন নিশ্চায়ন ও কলেজের ভর্তি কার্যক্রম চলবে।

তবে ২০২২-২০২৩ শিক্ষাবর্ষ একাদশ শ্রেণিতে ভর্তির নীতিমালা-২০২২ অনুসরণ পূর্বক অনলাইন ব্যতীত ম্যানুয়ালি ভর্তি করা হবে না। এ বিষয়ে সংশ্লিষ্ট শিক্ষা প্রতিষ্ঠান, অভিভাবক ও শিক্ষার্থীদের পুনরায় অবহিত করা যাচ্ছে। চট্টগ্রাম মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ডের কলেজ শাখা সূত্র জানা যায়, তৃতীয় পর্যায়ের আবেদনের পরও এখনো ভর্তির সুযোগের বাইরে রয়েছে প্রায় সাড়ে ১৪ হাজার শিক্ষার্থী। এরমধ্যে জিপিএ- ৫ পাওয়া ৯১ জন শিক্ষার্থীও রয়েছেন । কলেজে ভর্তির জন্য মনোনীত না হওয়ার মধ্যে সাড়ে ৮ হাজার শিক্ষার্থী আবেদন করেও কলেজ পায়নি এবং ৬ হাজার শিক্ষার্থী কলেজ পেয়েও নিশ্চায়ন করেনি। এ সম্পর্কে জানতে চাইলে চট্টগ্রাম মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ডের কলেজ পরিদর্শক প্রফেসর মো. জাহেদুল হক বলেন, তৃতীয় ধাপের আবেদনের পরও চট্টগ্রাম শিক্ষাবোর্ডের অধীনে প্রায় সাড়ে ১৪ হাজার শিক্ষার্থী ভর্তির বাইরে রয়েছে। এদের মধ্যে সাড়ে ৮ হাজার শিক্ষার্থী আবেদন করেও কলেজ পায়নি এবং ৬ হাজার শিক্ষার্থী কলেজ পেয়েও নিশ্চায়ন করেনি।

তিনি আরো বলেন, আবেদন করেও কলেজে ভর্তির সুযোগ না পাওয়া শিক্ষার্থীদের কথা বিবেচনা করে চতুর্থ ধাপে আবেদনের সুযোগ দেয়া হয়েছে। বাংলাদেশ আন্তঃশিক্ষাবোর্ড সমন্বয় কমিটির নির্ধারিত সময় অনুযায়ী ভর্তিচ্ছুক শিক্ষার্থীদের আবেদন করে ভর্তি কার্যক্রম সম্পন্ন করতে হবে।

নচ/মআ/চখ

 

এই বিভাগের আরও খবর