chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

চলতি বছর কর্মক্ষেত্রে ৯৬৭ মৃত্যু

কর্মক্ষেত্রে হতাহতের সংখ্যা বেড়েছে। চলতি বছর ১ জানুয়ারি থেকে ২৯ ডিসেম্বর পর্যন্ত দুর্ঘটনার শিকার হয়েছেন এক হাজার ১৯৫ জন শ্রমিক। এর মধ্যে সর্বাধিক ৪৭৬ জন পরিবহন খাতের সঙ্গে জড়িত। আর আহত হয়েছেন ২২৮ জন।

বাংলাদেশ অকুপেশনাল সেফটি, হেলথ অ্যান্ড এনভায়রনমেন্ট ফাউন্ডেশন (ওশি) শুক্রবার (৩০ ডিসেম্বর) ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে আয়োজিত সংবাদ সম্মেলনে এ তথ্য জানান।

ওশি ফাউন্ডেশনের প্রকল্প সমন্বয়ক এমএম কবীর মামুন সংবাদ সম্মেলনে লিখিত প্রতিবেদনে বলেন, পেশাগত দায়িত্ব পালন করতে গিয়ে সারাদেশে বিভিন্ন সেক্টরে দুর্ঘটনায় মোট এক হাজার ১৯৫ জন শ্রমিক হতাহত হয়েছেন।

এর মধ্যে প্রাতিষ্ঠানিক খাতে মোট ২৪৬ শ্রমিক এবং অপ্রাতিষ্ঠানিক খাতে ৯৪৯ শ্রমিক হতাহত হয়েছেন। ২০২১ সালে এক হাজার ৮৯ জন শ্রমিক হতাহত হয়েছিলেন।

প্রাতিষ্ঠানিক খাতে মারা গেছেন ১৫২ জন এবং আহত হয়েছেন ৯৪ জন। আর অপ্রাতিষ্ঠানিক খাতে মারা গেছেন মোট ৮১৫ জন এবং আহত হয়েছেন মোট ১৩৪ জন। যে ৯৬৭ জন নিহত হয়েছেন, তার মধ্যে নারী শ্রমিক ছিলেন ২৪ জন আর পুরুষ শ্রমিক ছিলেন ৯৪৩ জন।

২০২২ সালে সবচেয়ে বেশি শ্রমিক নিহত হয়েছেন পরিবহন খাতে। এই খাতে ৪২৫ জন নিহত ও ৫১ জন আহত হয়েছেন, যা মোট হতাহতের ৪০ শতাংশ।

এর পরেই রয়েছে সেবামূলক খাত। এই খাতে মোট ২৭০ জন শ্রমিকের মধ্যে ২১১ জন মারা গেছেন, আর ৫৯ জন আহত হয়েছেন, যা মোট হতাহতের ২৩ শতাংশ।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন ওশি ফাউন্ডেশনের নির্বাহী কমিটির সহ-সাধারণ সম্পাদক চায়না রহমান ও ওশি ফাউন্ডেশনের পরিচালক (অ্যাডমিন) মো. আলম হোসাইন।

চখ/আর এস

এই বিভাগের আরও খবর