chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

দশ মাসে ৩০৬৭ নারী ও শিশু নির্যাতনের শিকার,৬৪৩ ধর্ষণ

দেশে নারী ও শিশুর প্রতি সহিংসতা বেড়েছে। চলতি বছরের জানুয়ারি থেকে অক্টোবর পর্যন্ত গেল ১০ মাসে সারাদেশে ৬৪৩টি ধর্ষণের ঘটনা ঘটেছে।

৮২ শতাংশ ধর্ষণের শিকার নারীর বয়স ২০ বছরের নিচে। দলবদ্ধ ধর্ষণের শিকার হয়েছেন ২০৫ জন। বাংলাদেশ মহিলা পরিষদের এক গবেষণা জরিপে এ তথ্য উঠে এসেছে।

ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে আজ বৃহস্পতিবার গবেষণা প্রতিবেদন প্রকাশ উপলক্ষে সংবাদ সম্মেলন করা হয়।

সেখানে জানানো হয়, ‘নারী ও কন্যার প্রতি যৌন সহিংসতা (ধর্ষণ) ও তরুণ প্রজন্মের সম্পৃক্ততা বিষয়ক’ শিরোনামে এই গবেষণা জরিপের তথ্য তুলে ধরা হয়।

জরিপে বলা হয়, দশ মাসে তিন হাজার ৬৭ জন নারী ও কন্যা শিশু বিভিন্ন ধরনের নির্যাতনের শিকার হয়েছেন। এর মধ্যে ৬৪৩ জন নারী ধর্ষণ এবং ২০৫ জন দলবদ্ধ ধর্ষণের শিকার হয়েছেন। ৩০ জনকে ধর্ষণের পর হত্যা করা হয়েছে। আর ৮ জন আত্মহত্যা করেছেন।

এ ছাড়া ১২৮ জনকে ধর্ষণের চেষ্টা, ৩৩ জনকে শ্লীলতাহানি, ১১০ জনকে যৌন নিপীড়ন করা হয়েছে। উত্ত্যক্ত করা হয়েছে ১০৪ জনকে। এর মধ্যে ৭ জন উক্ত্যক্ত সহ্য করতে না পেরে আত্মহত্যা করেছেন।

সংগঠনটি আরও জানায়, যৌতুকের জন্য নির্যাতনের শিকার হয়েছেন ৮৮ জন, যৌতুকের কারণে হত্যার শিকার ৬৩ জন। একইসঙ্গে শারীরিক নির্যাতনের শিকার হয়েছেন ১৮৮ নারী। আর পারিবারিক সহিংসতার শিকার হয়েছেন ২০ নারী।

চখ/আর এস

এই বিভাগের আরও খবর