chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

চট্টগ্রাম বিআরটিএ-তে ১ বছরে ৩৯৬ কোটি টাকা রাজস্ব আদায়

বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথরিটি-বিআরটিএ চট্টগ্রাম কার্যালয় ৩৯৬ কোটি ১৮ লাখ ৮১ হাজার ২৫৮ টাকা রাজস্ব আদায় করেছে। বিআরটিএ কার্যালয় ২০২১-২০২২ অর্থ বছরে এসব রাজস্ব আদায় করা হয়েছে। এটি গত কয়েক বছরের মধ্যে সর্বোচ্চ রাজস্ব আদায়ের ঘটনা বলে বিআরটিএ কার্যালয়ের কর্মকর্তারা জানিয়েছেন।

বিআরটিএ’র কর্মকর্তারা জানান, ২০২১-২০২২ অর্থ বছরে মোবাইল কোর্ট পরিচালনা করে ২ হাজার ৬৮৩ টি মামলা করা হয়। যার বিপরীতে ৫৩ লাখ ২৫ হাজার ৭০০ টাকা জরিমানা আদায় করা হয়েছে।

বিআরটিএ’র কর্মকর্তারা জানান, বিভিন্ন সেবা প্রদানে হয়রানি ও দালালমুক্ত করতে অনলাইন ভিত্তিক সেবা কার্যক্রম শুরু হয়েছে। বিআরটিএ অফিসে না এসে ঘরে বসে বিভিন্ন সেবার ফি জমা দেয়া যাচ্ছে। এসব সেবার মধ্যে রয়েছে- মোটরযান নিবন্ধন, মালিকানা স্থানাস্থার, ডিজিটাল রেজিস্ট্রেশন সার্টিফিকেট, ড্রাইভিং লাইসেন্স ইস্যু ও নবায়ন, মোটরযানের ফিটনেস ইস্যু ও নবায়ন, ট্যাক্স টোকেন ইস্যু ও নবায়ন এবং  রুট পারমিট ইস্যু ও নবায়ন।

চট্টগ্রাম বিআরটিএ কার্যালয়ে তিনটি ভ্রাম্যমান আদালত পরিচালনা করা হয়ে থাকে। ১ নম্বর আদালত (আদালত-১১) ২০২১ সালের ১ জুন থেকে চলতি বছরের ৩০ জুন পর্যন্ত ৭৬৮ মামলায় জরিমানা আদায় করেঝে ১২ লাখ ৮৫ হাজার ৭০০ টাকা। ২ নম্বর আদালত (আদালত-১২) ২০২১ সালের ১ জুন থেকে চলতি বছরের ৩০ জুন পর্যন্ত ২৮৪ মামলায় জরিমানা আদায় করেছে ৪ লাখ ৭ হাজার ৯০০ টাকা। একইভাবে ৩ নম্বর (আদালত-১৩) ২০২১ সালের ১ জুন থেকে চলতি বছরের ৩০ জুন পর্যন্ত ১ হাজার ৬৩১ মামলায় জরিমানা আদায় করেছে ৩৬ লাখ ২৫ হাজার ৭০০ টাকা।

চট্টগ্রাম বিআরটিএ’র উপ-পরিচালক (ডিডি) তৌহিদুল হোসেন জানান, সেবাগ্রহিতারা যাতে কোন ধরণের হয়রানি ছাড়া সেবা পান সেজন্য সেবাগুলো ডিজিটালাইজড করা হয়েছে। মানুষ ঘরে বসে সেবা নিতে পারছে। এছাড়া চলতি বছরে সরকারের রাজস্ব আদায়ে গতিশীলতা এসেছে কয়েকগুণ।

নচ/চখ

 

এই বিভাগের আরও খবর