chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

পুলিশ বক্সে বোমা, নব্য জেএমবি’র ১৬ সদস্যের বিরুদ্ধে অভিযোগপত্র

নগরের ষোলশহরের ট্রাফিক পুলিশ বক্সে বোমা হামলার মামলায় নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন নব্য জেএমবির ১৬ সদস্যের বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র জমা দিয়েছে পুলিশের কাউন্টার টেরোরিজম ইউনিট।

আজ বুধবার চট্টগ্রামের মুখ্য মহানগর হাকিম আদালতে এ অভিযোগপত্র জমা দেন তদন্ত কর্মকর্তা এসআই সঞ্জয় গুহ। বিষয়টি নিশ্চিত করেন নগর পুলিশের এডিসি (প্রসিকিউশন) কামরুল ইসলাম।

২০২০ সালের ২৮ ফেব্রুয়ারি রাতে ষোলশহর দুই নম্বর গেট ট্রাফিক পুলিশ বক্সে বিস্ফোরণের ঘটনায় দুই ট্রাফিক পুলিশ সদস্যসহ পাঁচজন আহত হন। ওই ঘটনায় পাঁচলাইশ থানায় মামলা করেন ট্রাফিক পরিদর্শক অনিল বিকাশ চাকমা। মামলাটির তদন্তভার পায় নগর পুলিশের কাউন্টার টেরোরিজম ইউনিট।

এরপর একে একে ১২ জনকে গ্রেফতার করে পুলিশের এ ইউনিট। এর মধ্যে চট্টগ্রামের নব্য জেএমবির দাওয়াতি শাখার প্রধান মো. জহির উদ্দিনও ছিলেন। গ্রেফতারদের মধ্যে নয়জন পুলিশ বক্সে বোমা হামলার সম্পৃক্ততা স্বীকার করে আদালতে জবানবন্দি দেন। সেখানে আবার আটজনের দেওয়া তথ্যে উঠে আসে তাদের সামরিক শাখার প্রধান সেলিমের নাম। এরই মধ্যে গত ২৯ ডিসেম্বর ভোরে নগরের আকবরশাহ থানার পোর্ট লিংক রোডের বাংলাবাজার এলাকা থেকে সেলিমকে গ্রেফতার করা হয়। গ্রেফতারের পর রিমান্ডে জিজ্ঞাসাবাদে তাদের জঙ্গি কার্যক্রমের বিষয়ে নানা তথ্য দেন সেলিম।

অভিযোগপত্রে থাকা ১৬ জন হলেন- মো. সাইফুল্লাহ সাইফুল, মো. এমরান, মো. আবু ছালেহ, মো. আলাউদ্দিন, মো. মহিদুল আলম মহিউদ্দিন, মোহাম্মদ জহির উদ্দিন, মঈন উদ্দিন, রহমত উল্লাহ আকিব, মোহাম্মদ সেলিম, মো. আব্দুল্লাহ আল নোমান খাঁন, মো. আব্দুল কাইয়ুম, মো.কায়সার উদ্দিন, মো. সাহেদ হোসেন, মো. মোরশেদুল আলম ও মুহাম্মদ শাহজাহান। এছাড়া অভিযুক্ত মো. আবু ছাদেক শিশু হওয়ায় তার বিরুদ্ধে-সন্ত্রাস বিরোধী আইন অনুযায়ী অভিযোগপত্র দাখিল করা হয়েছে। আরো চারজন হাবিব, মাইনুল, কামাল ও শহিদের সঠিক নাম-ঠিকানা না পাওয়ায় তাদের মামলা থেকে অব্যাহতির প্রস্তাব করেন তদন্ত কর্মকর্তা।

এডিসি কামরুল ইসলাম বলেন, তদন্তে নব্য জেএমবির ২০ সদস্যের সম্পৃক্ততার তথ্য মেলে। তবে এর মধ্যে চারজনের পূর্ণাঙ্গ ঠিকানা পাওয়া যায়নি। তাই তাদের বাদ দিয়ে আপাতত বাকি ১৬ জনের বিরুদ্ধে অভিযোগপত্র জমা দেওয়া হয়েছে। পরবর্তীতে আদালতে উপস্থাপন করা হবে। তবে এ ১৬ জনের মধ্যে অভিযুক্ত মো. আবু ছাদেকের বয়স ১৭ বছর। তাই সে শিশু হিসেবে গণ্য হওয়ায় তার বিরুদ্ধে সন্ত্রাস বিরোধী আইন অনুযায়ী অভিযোগপত্র দাখিল করা হয়।

 

এই বিভাগের আরও খবর