chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

বিড়ি উৎপাদন ও বিক্রয় বন্ধ হলে কঠোর কর্মসূচি হুমকি বিড়ি শ্রমিকদের

বিড়ি উৎপাদন ও বিড়ি বিক্রয় বন্ধ করা হলে কঠোর কর্মসূচির হুমকি দিয়েছেন চট্টগ্রাম জেলা বিড়ি শ্রমিক ফেডারেশন।

বৃহস্পতিবার ( ১৪ মে) চট্টগ্রাম প্রেসক্লাব চত্বরে আয়োজিত এক মানববন্ধন কর্মসূচিতে এ কথা জানান তারা।

সম্প্রতি সাংসদ জনাব সাবের হোসেন চৌধুরী, প্রধানমন্ত্রী ও স্বাস্থ্যমন্ত্রী বড় করে বিক্রি বন্ধের দাবি জানানোর প্রতিবাদে মানববন্ধন করেন তারা। মানববন্ধনে বক্তারা বলেন বিড়ি শিল্পের সাথে ২০ লক্ষাধিক শ্রমিক জড়িত। সমাজের অসহায সুবিধাবঞ্চিত বিধবা ও পঙ্গু এই কর্মে জড়িত। বিকল্প কাজ না পেয়ে তারা বিড়ি তৈরি করে জীবিকা নির্বাহ করে। বিড়ি উৎপাদন ও বিক্রয় বন্ধ হলে তারা না খেয়ে মারা যাবে।

এমতাবস্থায় এসব শ্রমিকের কথা বিবেচনা করে বিকল্প কর্মসংস্থান না করে বিড়ি উৎপাদন ও বিক্রয় কোনভাবে বন্ধ করা যাবে না।তারা আরো বলেন সুশীল সমাজের নামে যারা আমাদের কর্ম বন্ধের জন্য গভীর ষড়যন্ত্রে লিপ্ত তারা কখনো অসহায় মানুষের পাশে দাঁড়ায় না। তারা আমাদের জীবিকার জন্য বিকল্প কোন পথের সন্ধান দেয় না। 

ফলে সুশীল সমাজের দাবি নিছক ষড়যন্ত্র ছাড়া কিছু নয়। এসময় তারা বিড়ির ওপর বিদ্যমান কর কমিয়ে বিড়ি শিল্পকে কুটির শিল্পের মর্যাদা দেওয়ার দাবি জানান। এছাড়াও লক্ষ লক্ষ বিড়ি শ্রমিকের কর্মসংস্থানের কথা বিবেচনা করে এই শিল্পকে টিকিয়ে রাখা ও বহুজাতিক তামাকজাত কোম্পানির উপর অতিরিক্ত কর ধার্য করার দাবি করেন। 

অনুষ্ঠানে বক্তব্য প্রদান করেন বিড়ি শ্রমিক ফেডারেশন চট্টগ্রাম অঞ্চলের সাধারণ সম্পাদক আব্দুল বারেক, সহ-সভাপতি মোঃ জাফর সিকদার,সদস্য রোকনুজ্জামান, মহি উদ্দিন আবু বক্কর প্রমুখ।

এই বিভাগের আরও খবর