chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

জ্বালানি তেলের দাম নির্ধারণের প্রজ্ঞাপন কেন বেআইনি নয়: হাইকোর্ট

ডেস্ক নিউজঃ পেট্রল, ডিজেল ও অকটেনের দাম পুনর্নির্ধারণের প্রজ্ঞাপন কেন আইনগত বহির্ভূত ঘোষণা করা হবে না এবং ওই প্রজ্ঞাপন প্রত্যাহার-বাতিল করতে কেন নির্দেশ দেওয়া হবে না, তা জানতে চেয়ে রুল দিয়েছেন হাইকোর্ট।

মঙ্গলবার (১৬ আগস্ট) জ্বালানি তেলের মূল্যবৃদ্ধি নিয়ে করা একটি রিটের প্রাথমিক শুনানি বিচারপতি মো. মজিবুর রহমান মিয়া ও বিচারপতি কাজী মো. ইজারুল হক আকন্দের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ রুল দেন। বিদ্যুৎ ও জ্বালানিসচিব, বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশনের চেয়ারম্যানসহ বিবাদীদের রুলের জবাব দিতে বলা হয়েছে।

গত (৫ আগস্ট)জ্বালানির (ডিজেল, পেট্রল ও অকটেন) দাম পুনর্নির্ধারণ বিষয়ে জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগ থেকে প্রজ্ঞাপন জারি করা হয়।

‘জ্বালানির অস্বাভাবিক মূল্যবৃদ্ধির’ ওই প্রজ্ঞাপনের বৈধতা চ্যালেঞ্জ করে ৮ আগস্ট রিট করেন সুপ্রিম কোর্টের আইনজীবী মো. ইউনুছ আলী আকন্দ। ১৪ আগস্ট রিটের ওপর শুনানি হয়। সেদিন শুনানি নিয়ে ১৬ আগস্ট দুপুরে শুনানির জন্য দিন রাখেন। এর ধারাবাহিকতায় আজ শুনানি হয়।

আদালতে রিটের পক্ষে আইনজীবী মো. ইউনুছ আলী আকন্দ নিজেই শুনানি করেন। রাষ্ট্রপক্ষে শুনানি করেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল অরবিন্দ কুমার রায়। গ্যাস, বিদ্যুৎ ও পেট্রোলিয়ামের দাম নির্ধারণ নিয়ে ক্যাবের পক্ষে একাধিক রিট করেছেন আইনজীবী জ্যোতির্ময় বড়ুয়া, তিনি শুনানিতে অংশ নেন।

ইউনুছ আলী আকন্দ শুনানিতে বলেন, বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি) আইনের বিধান লঙ্ঘিত হয়েছে। আইনে আছে গণশুনানি করতে হবে, মূল্য নির্ধারণ করবে বিইআরসি। দাম নির্ধারণের ক্ষেত্রে গণশুনানি হয়নি। দাম নির্ধারণ করেছে সরকার।

আইনজীবী জ্যোতির্ময় বড়ুয়া বলেন, গণশুনানি ছাড়া দাম নির্ধারণের সুযোগ নেই। এখানে মন্ত্রণালয়ের দাম নির্ধারণ করার এখতিয়ার নেই। এ দাম নির্ধারণে বিইআরসির ক্ষমতা খর্ব করেছে।

ডেপুটি অ্যাটর্নি জেনারেল অরবিন্দ কুমার রায় বলেন, বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশনের বিধি অনুমোদিত হয়নি। যে কারণে আইনের বিধান অনুসারে কমিশনের এখানে গণশুনানির সুযোগ নেই। জ্বালানি তেলের দাম পুনর্নির্ধারণের বিষয়টি সরকারের নীতিগত সিদ্ধান্ত। অতীতেও একইভাবে জ্বালানি তেলের দাম পুনর্নির্ধারণ করা হয়েছে।

চখ/জূঈম

এই বিভাগের আরও খবর