chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

ইইউ বাংলাদেশের অন্যতম বাণিজ্যিক অংশীদার-মেয়র

চট্টলা ডেস্ক : চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র মো. রেজাউল করিম চৌধুরী বলেছেন, বাংলাদেশ ও ইউরোপিয়ান ইউনিয়ন আন্তরিকভাবে একই চিন্তা চেতনা ও সাদৃশ্যের উপর নিজেদের দৃঢ় সম্পর্ক গড়ে তুলেছে।

বিশ্বকে এগিয়ে নিতে হলে সমঝোতার বিকল্প নেই। বাংলাদেশ কোন দেশের নেতিবাচক উদ্দ্যেশ্য সাধনে নিজেদের অন্তর্ভূক্ত করে না। বাংলাদেশ সকলের সাথে সুন্দর ও স্বাভাবিক সম্পর্ক বজায় রাখতে চায়।

তিনি বলেন, ইউরোপিয়ান ইউনিয়ন বাংলাদেশের অন্যতম বাণিজ্যিক অংশীদার। এই অংশীদারীত্বের মাধ্যমে শিক্ষা, স্বাস্থ্য, শিল্প, ব্যবসা-বাণিজ্য, বেসরকারী খাতে উন্নয়ন, খাদ্য নিরাপত্তা, পরিবেশ এবং জলবাযু পরিবর্তনের হুমকি মোকাবেলায় সহযোগিতা অব্যাহত রেখেছে।

আজ সোমবার সকালে সিটি মেয়র মো. রেজাউল করিম চৌধুরীর সাথে নগর ভবনের কনফারেন্স কক্ষে ইউরোপিউয়ান ইউনিয়নের প্রতিনিধি দলের সাথে সাক্ষাতকালে তিনি একথা বলেন।

তিনি বলেন, বাংলাদেশের উন্নয়নে ইউরোপিয়ান ইউনিয়নের জিএসপি সুবিধা অব্যাহত রাখার মধ্য দিয়ে মধ্যম আয়ের দেশ থেকে উন্নত দেশে উপনীত হতে সহযোগিতা করবে।

মেয়র রোহিঙ্গা সমস্যা সমাধানে ইউরোপিয়ান ইউনিয়নকে ধন্যবাদ জানিয়ে তিনি বলেন, ভবিষ্যতে শান্তিপূর্ণ ভাবে রোহিঙ্গা পুর্নবাসনে তাদের সহযোগিতা অব্যাহত রাখবে বলে আশা করেন।

তিনি বাংলাদেশের বিশাল এই জনগোষ্ঠিকে প্রযুক্তিগত জ্ঞানে সমৃদ্ধ করতে প্রতিনিধি দলের সহযোগিতা প্রত্যশা করেন। মেয়র নগরীর সবুজয়ান, মৎস্য, স্বাস্থ্য, বর্জ্য ব্যবস্থাপনা ও ডিজিটাল ট্রাফিক সিষ্টেম চালুর বিষয়ে ইউরোপিয়ান ইউনিয়নের প্রতিনিধি দলের সহযোগিতার অনুরোধ জানান।

ইউরোপিয়ান ইউনিয়নের রাষ্টদুত ও প্রতিনিধিদলের প্রধান চালর্স হুইটলি বলেন, বাংলাদেশ ইউরোপিয়ান ইউনিয়নের অন্যতম বন্ধু। একসাথে সমঝোতার মাধ্যমে কাজ করার জন্য ইউরোপিয়ান ইউনিয়ন সকল দেশের জন্য নিজেদের দ্বার উম্মুক্ত রেখেছে।

গত দশকে বাংলাদেশের উন্নয়ন লক্ষণীয়। উন্নয়নের ক্ষেত্রে বাংলাদেশের প্রচুর সম্ভবনা রয়েছে। পোষাক শিল্প, মৎস্য, জনশক্তি রপ্তানি, শিল্পাঅঞ্চলসহ বহু সেক্টরের উজ্জ্বল ভবিষ্যৎ রয়েছে।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন চট্টগ্রাম সিটি কর্পোরেশনের প্রধান নিবার্হী কর্মকর্তা মোহাম্মদ শহীদুল আলম। চট্টগ্রাম সিটি কর্পোরেশন কার্যক্রমের প্রতিবেদন উপস্থাপন করেন সচিব খালেদ মাহমুদ।

এ সময় আরো বক্তব্য রাখেন নেদারল্যান্ডের রাষ্টদুত অ্যান জেরার্ড ভ্যান লিউয়েন, সুইডেনের রাষ্টদুত মিস আলোকজান্দ্রা বার্গ ভনলিন্ডে, লিথুনিয়া রাষ্টদৃত জুলিয়াস, প্রানেভিসিয়াস, ইতালি দুতাবাসে উপ-প্রধান মি. মাতিয়া ভেন্টুরা, সুইডেন দুতাবাসের প্রধান সচিব মি. আনা সোয়ান্তেসন, নতুন দিল্লীস্থ ফিনল্যান্ডের কাউন্সিলর মি. কিমমো সিরা, বাংলাদেশস্থ ইউউ প্রশাসনিক প্রধান মি. আন্দ্রেয়াস হিউ র্বাগার, সংযুক্ত কর্মকর্তা ফ্লোরিন বুজাতু মি. আনমারিয়া হারলিয়া, বাণিজ্য ও অর্থনৈতিক উপদেষ্টা মি. তৌহিদ ফিরোজ, প্রোগ্রাম ম্যানেজার মিসেস লায়না বানু জেসমিন, জুঁই চাকমা, প্রটৌকল অফিসার মিসেস তামান্না হাসান, চট্টগ্রাম সিটি কর্পোরেশনের প্রধান রাজস্ব কর্মকর্তা মোহাম্মদ নজরুল ইসলাম, প্রধান শিক্ষা কর্মকর্তা লুৎফুন নাহার, প্রধান প্রকৌশলী রফিকুল ইসলাম মানিক, প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. সেলিম আকতার চৌধুরী, মেয়রের একান্ত সচিব মুহাম্মদ আবুল হাশেম, অতি.প্রধান হিসাব রক্ষণ কর্মকর্তা হুমায়ন কবির চৌধুরী।

চখ/আর এস

এই বিভাগের আরও খবর