chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

মুক্ত বাণিজ্য চুক্তি করেছে ইসরায়েল-আমিরাত

ডেস্ক নিউজ: বাণিজ্য বৃদ্ধির লক্ষ্যে পদক্ষেপ হিসেবে সংযুক্ত আরব আমিরাতের সঙ্গে মুক্ত বাণিজ্য চুক্তি স্বাক্ষর করছে ইসরায়েল।

এটি ইসরায়েলের পক্ষে কোনো আরব রাষ্ট্রের সাথে করা প্রথম বড় ধরনের বাণিজ্য চুক্তি।

মঙ্গলবার (৩১ মে) কয়েক মাস আলোচনার পর দুবাইতে ইসরায়েলের অর্থ ও শিল্পমন্ত্রী ওর্না বারবিভাই ও সংযুক্ত আরব আমিরাতের অর্থনীতিমন্ত্রী আবদুল্লাহ বিন তৌক আল-মারির মধ্যে চুক্তিটি সই হয়।

‘হয়ে গেছে’- চুক্তির পর সংযুক্ত আরব আমিরাতে ইসরায়েলের রাষ্ট্রদূত আমির হায়েক টুইটারে এ ঘোষণা দেন। এর আগে পোস্ট করা অন্য এক টুইটের জবাবে তিনি বলেন, ‘সংযুক্ত আরব আমিরাত এবং ইসরায়েল আগামী এক ঘণ্টার মধ্যে এফটিএ সই করবে।’

আরব আমিরাত ও ইসরায়েল বিজনেস কাউন্সিলের প্রেসিডেন্ট ডোরিয়ান বারাক বলেন, বাণিজ্য চুক্তিতে করের হার, আমদানির মতো বিষয়গুলো এসেছে, যা আরও বেশি ইসরায়েলি কোম্পানিকে সংযুক্ত আরব আমিরাতে, বিশেষ করে দুবাইতে অফিস স্থাপনে উৎসাহিত করবে।

কাউন্সিল ভবিষ্যদ্বাণী করেছে যে, বছরের শেষ নাগাদ প্রায় ১ হাজার ইসরায়েলি কোম্পানি সংযুক্ত আরব আমিরাত বা দেশটির মাধ্যমে কাজ করবে। তারা দক্ষিণ এশিয়া, দূর প্রাচ্য ও মধ্যপ্রাচ্যের সাথে ব্যবসা চালিয়ে যাবে।

সই করার আগে ইসরায়েলের অর্থনীতি মন্ত্রণালয় জানিয়েছিল, এ চুক্তি খাদ্য, কৃষি, প্রসাধনী, চিকিৎসা সরঞ্জাম ও ওষুধসহ ৯৬ শতাংশ পণ্যের উপর শুল্ক প্রত্যাহার করবে।

মআ/চখ

এই বিভাগের আরও খবর