chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

নগরীর ২ রোডে ভারী যান চলাচলে সিএমপির হস্তক্ষেপ চান সুজন

চট্টলা ডেস্ক : চট্টগ্রাম নগরীর ডিটি রোড এবং জাকির হোসেন রোডে ভারী যানবাহন চলাচল নিয়ন্ত্রণে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ কমিশনার সালেহ মোহাম্মদ তানভীর এর হস্তক্ষেপ কামনা করেছেন চট্টগ্রাম সিটি কর্পোরেশনের সাবেক প্রশাসক খোরশেদ আলম সুজন

তিনি আজ রবিবার (২৯ মে) রাতে গণমাধ্যমে প্রেরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে সিএমপি কমিশনারের হস্তক্ষেপ কামনা করেছেন।

বিজ্ঞপ্তিতে তিনি বলেন, নগরীর ঢাকা ট্রাংক রোডটি অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি সড়ক। এ সড়কটি দিয়ে প্রতিদিন বিভিন্ন ধরনের ভারী এবং হালকা যানবাহন চলাচল করে।

চট্টগ্রামের অন্যতম বৃহৎ চালের পাইকারি আড়ত পাহাড়তলি বাজারটি এ সড়কের পাশ ঘেষে অবস্থিত। তাছাড়া এ সড়কের আশেপাশে বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান, সরকারি-বেসরকারি অফিস, গুদামসহ নানা রকম ব্যবসা বাণিজ্য গড়ে উঠেছে।

কিন্তু অত্যন্ত দুঃখজনক হলেও সত্যি যে বর্তমানে সড়কটি অনেকটা মৃত্যুপুরীতে পরিণত হয়েছে। দুর্ঘটনা যেনো এ সড়কটির নিত্যসঙ্গী। এমনকি প্রাণহানির মতো দুঃখজনক ঘটনাও ঘটছে।

ট্রেইলর, স্ক্র্যাপবাহী ড্রামট্রাকসহ ভারী যানবাহনের বেপরোয়া চলাচলের কারণে অকালে ঝড়ছে মূল্যবান তাজা প্রাণ। কখনো রাস্তা পার হতে গিয়ে পথচারী, কখনো মোটরবাইক চালক কিংবা আরোহী আবার কখনো হালকা যানবাহনের যাত্রীরা মৃত্যুর মুখে পতিত হচ্ছে এ সড়কটিতে।

এছাড়া সড়কটির একপাশ দখল করে গড়ে উঠেছে ভারী যানবাহনগুলোর নিরাপদ পার্কিং। আবার পাহাড়তলি বাজারকেন্দ্রিক যানবাহন এবং ট্রেইলর, স্ক্র্যাপবাহী ড্রামট্রাকগুলোর চাপে পড়ে সড়কটি মাঝে মাঝে চলাচল অনুপযোগী হয়ে উঠে।

ডিটি রোডটি মূলত মূল নগরী থেকে নগরীর বাহিরে যাওয়ার বিকল্প সড়ক হলেও ভারী যানবাহনগুলোর অবাধে চলাচলের কারণে সড়কটি অনেকটা সংকুচিত হয়ে পড়েছে। এ অবস্থায় সড়কটি ব্যবহারে শংকিত হয়ে পড়েছেন স্থানীয়রা।

অন্যদিকে পোর্ট কানেকটিং সড়কটি এখন পুরোপুরিভাবে যান চলাচলের উপযোগী করে গড়ে তোলা হয়েছে। পোর্ট কানেকটিং সড়কটি সংস্কারের সময় ভারী যানবাহনগুলো ডিটি রোডসহ নগরীর অন্যান্য সড়ক দিয়ে চলাচল করতো।

তাছাড়া পোর্ট কানেকটিং সড়কটি অনেকটা প্রশস্ত হওয়ায় অনায়াসে এ সড়ক দিয়ে ভারী যানবাহনগুলো চলাচল করতে পারে।

তাই ডিটি রোডের অভ্যন্তরে চলাচলকারী চট্টগ্রাম বন্দর কেন্দ্রিক ভারী যানবাহনগুলোর চলাচল নিয়ন্ত্রণ করে ঐ সমস্ত যানবাহনগুলো পোর্ট কানেকটিং রোড দিয়ে চলাচল করার উপযোগী করে গড়ে তোলার জন্য সিএমপি কমিশনারের হস্তক্ষেপ কামনা করেন তিনি।

তিনি আরো বলেন নগরীর জাকির হোসেন সড়কটিও অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি সড়ক। এ সড়কটিও মূল নগরী থেকে নগরীর বাহিরে আসা যাওয়ার জন্য বিকল্প সড়ক হিসেবে ব্যবহৃত হয়।

এ সড়কটির কোল ঘেঁষে বিভিন্ন স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়, হাসপাতাল, দূতাবাসসহ নানাবিধ আবাসিক এলাকা গড়ে উঠেছে। মূলত জাকির হোসেন সড়কটিকে একটি একাডেমিক জোনও বলা চলে।

প্রতিদিন সকাল থেকে রাত অবধি এ সড়কটিতে যানবাহনের অত্যধিক চাপ লক্ষ্য করা যায়। কিন্তু দেখা যাচ্ছে যে ঐ সড়ক দিয়েও বিভিন্ন ভারী যানবাহন চলাচল করে। ফলে সড়কটি দিয়ে চলাচলকারী জনসাধারণের সহজ চলাচল বাধাগ্রস্ত হচ্ছে প্রতিনিয়ত।

এ সড়ক দিয়ে চলাচল করতে গিয়ে দিনের একটি উল্লেখযোগ্য শ্রমঘন্টা অপচয় হচ্ছে নাগরিক সাধারনের। এ অবস্থা থেকে উত্তরণের জন্য জাকির হোসেন সড়কটি দিয়ে ভারী যানবাহন চলাচল নিয়ন্ত্রণ করা একান্ত জরুরি।

তাই জনসাধারণের চলাচলের সুবিধার্থে এবং অকাল মৃত্যুর হাত থেকে জনসাধারণকে বাঁচাতে নগরীর ডিটি রোড এবং জাকির হোসেন রোডে ভারী যানবাহন চলাচল নিয়ন্ত্রণে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ কমিশনারের ঐকান্তিক সহযোগিতা কামনা করেছেন নাগরিক দুর্ভোগ নিয়ে কাজ করা সিটি কর্পোরেশনের সাবেক প্রশাসক খোরশেদ আলম সুজন।

চখ/আর এস

এই বিভাগের আরও খবর