chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

ভারতের টিকাকরণ কর্মসূচির প্রশংসা করলেন বিল গেটস

ডেস্ক নিউজ: চলতি সপ্তাহের শুরুতে সুইজারল্যান্ডের দাভোসে বিশ্ব অর্থনৈতিক ফোরামের সাইডলাইনে ভারতের স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মান্দাভিয়ার সাথে বৈশ্বিক স্বাস্থ্যসেবা সংক্রান্ত বিষয়ে দৃষ্টিভঙ্গি বিনিময় করা দুর্দান্ত ছিল বলে জানান মাইক্রোসফ্টের সহ-প্রতিষ্ঠাতা ও বিশ্ব স্বাস্থ্য সংস্থার (হু) অন্যতম প্রধান দাতা বিল গেটস

শনিবার (২৮ মে) মান্দাভিয়ার করা এক টুইটের প্রতিক্রিয়ায় মার্কিন এ ধনকুবের বলেন, ‘টিকাকরণ অভিযানে ভারতের সাফল্য এবং স্বাস্থ্য পরিস্থিতি খতিয়ে দেখতে প্রযুক্তির ব্যবহার বিশ্বের জন্য শিক্ষণীয়।’

ভারতের শীর্ষ স্বাস্থ্য কর্মকর্তা জানান, তিনি ও বিল গেটস দাভোসে ‘রোগ নিয়ন্ত্রণ ব্যবস্থাপনা’ থেকে শুরু করে ‘এমআরএনএ আঞ্চলিক হাব তৈরি’র মতো বিস্তৃত বিষয় নিয়ে আলোচনা করেছেন। তাদের আলোচনার মধ্যে ছিল সাশ্রয়ী মূল্যের ও উচ্চ মানের ডায়াগনস্টিকস ও চিকিৎসা যন্ত্রের বিকাশসহ বিস্তৃত বিষয়।

শনিবার পর্যন্ত ভারতের প্রাপ্তবয়স্ক জনসংখ্যার আনুমানিক ৮৮ শতাংশকে সম্পূর্ণরূপে কোভিড -১৯ এর টিকা দেয়া হয়েছে। মান্দাভিয়া বলেন, বিল গেটস ভারতের মহামারি ব্যবস্থাপনার সাফল্য এবং ‘বিস্তৃত পরিসরে টিকা দেয়ার প্রচেষ্টা’র প্রশংসা করেন।

১৩৮ কোটি জনসংখ্যাকে টিকা দেয়ার প্রচেষ্টায় নয়া দিল্লি বেশিরভাগই অ্যাস্ট্রাজেনেকার কোভিশিল্ড এবং দেশীয়ভাবে তৈরিকৃত কোভ্যাক্সিন ব্যবহার করেছে। সেইসাথে রাশিয়ার স্পুটনিকও ব্যবহার করা হয়েছে।

কোভিড-১৯ মহামারি শুরু হওয়ার পর থেকে বিল গেটস বিশ্বব্যাপী টিকাদানের প্রচেষ্টায় শীর্ষস্থানীয় ব্যক্তিত্বে রয়েছেন। একজন চিকিৎসক না হলেও বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান দাতা হিসেবে গেটস ফাউন্ডেশনের ভূমিকার কারণে তার মতামতের গুরুত্ব বেড়েছে। এটি ভ্যাকসিনের উন্নয়ন এবং বিতরণে কোটি কোটি ডলার বিনিয়োগ করেছে।

মআ/চখ

এই বিভাগের আরও খবর