chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

ত্বক পরিচর্যায় ওট্স

ডেস্ক নিউজ: ত্বক ‌পরিচর্যার জন্য ঘরোয়া উপকরণেই ভরসা রাখে অনেকেই। প্রতিদিনের ব্যস্ততায় নিজের ত্বকের কথা সময় থাকেনা অনেকের। কিন্তু ত্বকের জেল্লা ধরে রাখতে ও ত্বককে স্বাস্থ্যকর করে তুলতে কিছু উপায় অবলম্বন করতে হয়।

নামমাত্র খরচে ওট্‌সের মাধ্যমে আপনিও ত্বকের জেল্লা বাড়াতে পারেন। ওট্স ত্বকের আর্দ্রতা এনে দেবে, ত্বক পরিষ্কার রাখবে এবং ত্বকে ভিটামিন ও খনিজের জোগানও দেবে। কী কী উপায় কাজে আসবে ওটসের প্যাক? বানাবেন কী ভাবে?

১) কয়েক মুঠো ওট্‌স মিক্সিতে গুঁড়ো করে নিন। এ বার তাতে খানিকটা উষ্ণ জল ও মধু মিশিয়ে ভাল করে ফেটিয়ে নিন। এই প্যাককে ভাল করে ঘষুন ত্বকে। স্ক্রাবারের কাজ করবে এটি। প্রাকৃতিক ময়শ্চারাইজার হিসাবে মধুর জুড়ি নেই। এর সঙ্গে ওট্‌স মিশিয়ে নিলে তা ত্বকের মৃত কোষ ঝরিয়ে দেয়, রোমকূপ খুলে ত্বককে ভিতর থেকে পরিষ্কার করে।

২) এক চামচ টক দইয়ের সঙ্গে এক চামচ গুঁড়ো ওট্‌সের মিশ্রণ কিছু ক্ষণের জন্য মুখে লাগিয়ে রাখলে সহজেই ত্বক জেল্লাদার হয়। কোনও পার্টিতে যাওয়ার সময় মেক আপের আগে এই প্যাক লাগিয়ে রাখুন। তার পর মুখ ধুয়ে মেক আপ করুন। এতে মেক আপ বসবে ভাল আর থাকবেও অনেক ক্ষণ। তৈলাক্ত ত্বকের জন্যে এই ফেসপ্যাক ভীষণ উপকারী।

৩) আপনার কি খুব ব্রণ হয়? এই সমস্যার সমাধানও লুকিয়ে ওট্‌সে। ওট্‌সের গুঁড়ো, সামান্য চন্দনগুঁড়ো ও কয়েক ফোঁটা গোলাপজল মিশিয়ে একটি পেস্ট তৈরি করুন। এ বার এই মিশ্রণ সরাসরি ব্রণর উপর লাগালে ব্রণর লালচে ভাব কমবে। সঙ্গে ব্যথাও কমবে। ব্রণ দ্রুত শুকোয়।

মআ/চখ

এই বিভাগের আরও খবর