chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

ফলসহ ৬৮ পণ্যতে শুল্ক বাড়লো

ডেস্ক নিউজ: ভোগ্যপণ্য, বিলাসপণ্য, আসবাব, গাড়ি ও গাড়ির ইঞ্জিন, রড ও লোহাজাতীয় এবং ফলসহ বিভিন্ন পণ্য আমদানী কমাতে শুল্ক বাড়নো হয়েছে। এসব পণ্য আমদানিতে ৩ থেকে ৩০ শতাংশ নিয়ন্ত্রণমূলক শুল্ক আরোপ করা হয়েছে।

মঙ্গলবার (২৪মে)  সকালে এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করেছে জাতীয় রাজস্ব বোর্ড—এনবিআর। নিয়ম অনুযায়ী প্রজ্ঞাপন জারির সঙ্গে সঙ্গে তা কার্যকরও করা হয়েছে।

কাঠ ও লোহার আসবাব এবং আসবাবের কাঁচামালে নতুন করে নিয়ন্ত্রণমূলক শুল্ক বসানো হয়েছে ২০ শতাংশ। ব্যক্তিগত গাড়িতে ৩০ শতাংশ; পিকআপ ও ডাবল কেবিন পিকআপ ভ্যানে ২০ শতাংশ এবং গাড়ির ইঞ্জিনে ১৫ শতাংশ। এছাড়া টায়ার, রিম ইত্যাদির ওপর বসানো হয়েছে ৩ থেকে ১০ শতাংশ শুল্ক।

নির্মাণসামগ্রীর কাঁচামাল হিসেবে ব্যবহৃত রড, বিলেট ইত্যাদির ওপর ৩ থেকে ১০ শতাংশ নিয়ন্ত্রণমূলক শুল্ক এবং সিমেন্ট খাতের কাঁচামাল ফ্লাই অ্যাশ আমদানিতে ৫ শতাংশ শুল্ক বসানো হল।

পারফিউম, চুল ও তকের যন্ত্র নেওয়ার সামগ্রী, সেভ করার সামগ্রী ইত্যাদি প্রসাধনী সামগ্রীর ওপর ২০ শতাংশ হারে নিয়ন্ত্রণমূলক শুল্ক দিতে হবে। অক্সিজেন, নাইট্রোজেন, আর্গন, প্রাথমিক চিকিৎসাসামগ্রী আমদানিতে ১৫ শতাংশ হারে শুল্ক দিতে হবে। ফাইবার অপটিক ও বিভিন্ন ধরনের তারে ৩ থেকে ১০ শতাংশ হারে শুল্ক বসেছে।

এছাড়া আম, আপেল, তরমুজ, বাদামসহ বিভিন্ন ধরনের ফল আমদানিতে ২০ শতাংশ নিয়ন্ত্রণমূলক শুল্ক পাশাপাশি চালের (হাসকড) ওপর ২৫ শতাংশ হারে নিয়ন্ত্রণমূলক শুল্ক বসেছে

এই বিভাগের আরও খবর