chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

তালে মশগুল নগরবাসী

নিজস্ব প্রতিবেদক: বৈশাখ থেকে জৈষ্ঠ্য মাসের অর্ধেক পর্যন্ত চলে তালের শাঁস বিক্রি। এবার সব ফলের দাম বৃদ্ধি থাকায় তালের শাঁসে ঝুকছে নগরবাসী। তবে অন্যান্য বছরের তুলনায় এবার দাম বেশি।

মঙ্গলবার (২৪ মে) সরেজমিনে চট্টগ্রাম নগরীর কদমতলী মোড়ে ঘুরে দেখা গেছে, পাইকারীতে প্রতি শতে বিক্রি হচ্ছে ৪০০ থেকে সর্বোচ্চ ১৬০০ টাকা। পাইকাররা কেউ ২০০ পিস, কেউ ৪০০ পিস কিনে নিয়ে ভ্যানযোগে পাড়া ও মহল্লায় ঘুরে ঘুরে তাল শাঁস বিক্রি করছেন। তারা খুচরা বিক্রি করছেন প্রতি পিস ২০ থেকে ৩০ টাকা। এসব ভ্যানগেুলোতে ভিড় জমাচ্ছেন গরমে অতিষ্ঠ নগরবাসী।

তালে মশগুল নগরবাসী

সুস্বাধু এ ফলটির বিক্রিতা করিম ধারালো দা দিয়ে শাঁস বের করতে করতে চট্টলার খবরকে বলেন, একদিকে গরম, অন্যদিকে আম লিচুর দাম বৃদ্ধি থাকায় এবার তালের চাহিদা বেশি। অন্যান্য বারের থেকে ভালো দামেও বিক্রি হচ্ছে তাল। প্রতিদিন প্রায় ১৫০ থেকে ২০০ পিস তাল বিক্রি করি। আর ক্রেতারাও স্বাচ্ছন্দে কিনে খাচ্ছেন।

তালের শাঁসের গুণাগুণ সম্পর্কে পুষ্টিবিদরা জানান, ১০০ গ্রামের একটি তালের শাঁসের ৯২.৩ শতাংশই থাকে জলীয় অংশ, ক্যালরি থাকে ২৯, শর্করা ৬.৫ গ্রাম, ক্যালসিয়াম ৪৩ মিলিগ্রাম, খনিজ ০.৫ মিলিগ্রাম ও ভিটামিন সি থাকে ৪ মিলিগ্রাম। মৌসুমি ফল হিসেবে তাল শাঁস মানব দেহকে বিভিন্ন রোগ থেকে দুরে রাখে এবং রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়।

নচ/চখ

এই বিভাগের আরও খবর