chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

চট্টগ্রামে ৬ উপজেলায় ভোটার হালনাগাদ কার্যক্রম শুরু

চট্টলা ডেস্ক : চট্টগ্রামের ছয় উপজেলায় ছবিসহ ভোটার তালিকা হালনাগাদের কাজ আজ শুক্রবার (২৯ মে) থেকে শুরু হয়েছে। প্রথম ধাপে চট্টগ্রামের সীতাকুণ্ড, সন্দ্বীপ, কর্ণফুলী, আনোয়ারা, পটিয়া ও লোহাগাড়া উপজেলায় এ কার্যক্রম চলবে।

এছাড়া রোহিঙ্গা ঠেকাতে ‘বিশেষ নজর’ এর ব্যবস্থা করা হয়েছে। আজ থেকে ৯ জুন পর্যন্ত চলবে হালনাগাদ কার্যক্রম। এরপর ১০ জুন থেকে শুরু হবে নিবন্ধন (ছবি তোলা) কার্যক্রম। আগামী ২০ দিন পর্যন্ত তথ্য সংগ্রহকারীরা বাড়ি বাড়ি গিয়ে নতুন ভোটারদের তথ্য সংগ্রহ করবেন।

আজ ২০ মে শুক্রবার সকাল থেকে চট্টগ্রামের সীতাকুণ্ড উপজেলায় তথ্য সংগ্রহের কাজ শুরু হয়। এ উপজেলায় নিবন্ধন কার্যক্রম চলবে ১০ জুন থেকে ২৩ জুলাই পর্যন্ত।

দক্ষিণ চট্টগ্রামের কর্ণফুলী উপজেলায় একই সময় পর্যন্ত বাড়ি বাড়ি গিয়ে তথ্য সংগ্রহ করা হয়। সংগৃহীত তথ্যের নিবন্ধন কার্যক্রম চলবে ১০ জুন থেকে ২৯ জুলাই।

পটিয়ায় ২০ মে থেকে ৯ জুন পর্যন্ত তথ্য সংগ্রহ হবে। নিবন্ধন কার্যক্রম চলবে ১০ জুন থেকে ৩ জুলাই পর্যন্ত। পটিয়া উপজেলা রোহিঙ্গা অধ্যুষিত এলাকা হওয়ায় এখানে বিশেষ নজরদারির ব্যবস্থা করা হয়েছে।

লোহাগাড়ায় অন্যান্য উপজেলার মতো ২০ মে থেকে ৯ জুন পর্যন্ত তথ্য সংগ্রহ করা হবে। নিবন্ধন কার্যক্রম চলবে ১০ জুন থেকে ৬ জুলাই পর্যন্ত। আনোয়ারায় ২০ মে থেকে ৯ জুন পর্যন্ত তথ্য সংগ্রহ করে ১০ জুন থেকে ৮ জুলাই পর্যন্ত তথ্য সংগ্রহ চলবে।

ছবিযুক্ত নাগরিক সনদ, ছবিযুক্ত প্রত্যয়নপত্র, অনলাইন জন্মসনদ, শিক্ষা সনদ, পিতা, মাতার আইডি কার্ড, স্বামী অথবা স্ত্রীর আইডি কার্ডসহ আরও কিছু দলিলাদি (ডকুমেন্ট) প্রয়োজন হচ্ছে ভোটার হালনাগাদ করতে।

এবার ২০০৭ সালের ১ জানুয়ারি বা তার আগে জন্মগ্রহণকারীদের তথ্য সংগ্রহ করা হবে। অর্থাৎ ১৬ বছর বয়সীদের তথ্যও নেওয়া হবে,পরবর্তীতে তাদের বয়স ১৮ হওয়ার সঙ্গে সঙ্গে স্বয়ংক্রিয়ভাবে তারা ভোটার তালিকায় অন্তর্ভুক্ত হবেন।

নির্বাচন কর্মকর্তারা জানান, দুধাপে ভোটার তালিকা হালনাগাদ কার্যক্রম চলবে। প্রথম ধাপে চট্টগ্রামের ছয়টি উপজেলায় হালনাগাদ কার্যক্রম শুক্রবার থেকে শুরু হলো। পরবর্তী ধাপে জেলার বাকি ৯টি উপজেলায় এ কার্যক্রম শুরু হবে।

বাড়ি বাড়ি গিয়ে নির্বাচন কমিশন নিয়োজিত কর্মীরা তথ্য সংগ্রহের পর সংশ্লিষ্ট ব্যক্তিকে নির্দিষ্ট কেন্দ্রে গিয়ে আঙুলের ছাপ, চোখের আইরিশ দিয়ে এবং ছবি তুলে নিবন্ধন কার্যক্রম সম্পন্ন করতে হবে।

চট্টগ্রাম জেলা সিনিয়র নির্বাচন কর্মকর্তা মো. জাহাঙ্গীর হোসেন জানান, চট্টগ্রামে মোট ১৫ উপজেলা ও মহানগরীর ভোটার তালিকা হালনাগাদের জন্য ২ হাজার ৯৬৬ জন তথ্য সংগ্রহকারী এবং ৬২১ জন সুপারভাইজার কাজ করবেন।

এরমধ্যে সীতাকুণ্ড উপজেলায় ১৩০জন তথ্য সংগ্রহকারী এবং ২৬ জন সুপারভাইজার, কর্ণফুলী উপজেলায় ৫৬জন তথ্য সংগ্রহকারী এবং ১২ জন সুপারভাইজার, আনোয়ারায় ১১০জন তথ্য সংগ্রহকারী এবং ২৭ জন সুপারভাইজার, লোহাগাড়ায় ১০৭জন তথ্য সংগ্রহকারী এবং ১৮ জন সুপারভাইজার, সন্দ্বীপে ১৪৪জন তথ্য সংগ্রহকারী এবং ২৮ জন সুপারভাইজার ও পটিয়া উপজেলায় ১৬৪জন তথ্য সংগ্রহকারী ও ৩৩ জন সুপারভাইজার ভোটার হালনাগাদ কার্যক্রমে বাড়ি বাড়ি গিয়ে দায়িত্ব পালন করবেন।

চট্টগ্রামে দ্বিতীয় ধাপে চন্দনাইশ, বোয়ালখালী, রাউজান, রাঙ্গুনিয়া, মীরসরাই, হাটহাজারী, সাতকানিয়া, ফটিকছড়ি ও বাঁশখালী উপজেলায় হালনাগাদের কার্যক্রম শুরু হবে জুনে। শেষ হবে আগস্টে।

তাছাড়া চট্টগ্রাম মহানগরীতে ৪১ ওয়ার্ডে ভোটার তালিকা হালনাগাদের কার্যক্রম শুরু হবে ১ আগস্ট থেকে। চলবে ১৮ অক্টোবর পর্যন্ত। ছবিসহ নিবন্ধনের কাজ চলবে ২০ নভেম্বর পর্যন্ত।

ভোটার হওয়ার জন্য আগ্রহীদের লাগবে-অনলাইন জন্ম নিবন্ধন ফটোকপি, বাবা/মায়ের আইডি ফটোকপি, স্বামী/স্ত্রীর আইডি ফটোকপি, ভাই/বোনের আইডি ফটোকপি, শিক্ষা সনদের ফটোকপি, রক্তের গ্রুপ পরীক্ষার কপি, হোল্ডিং ট্যাক্স রসিদের ফটোকপি, জমির দলিল ফটোকপি এবং বিদ্যুৎ বিলের ফটোকপি।

এর আগে সবশেষ ২০১৯ সালে বাড়ি বাড়ি গিয়ে ভোটারদের তথ্য সংগ্রহ করা হয়েছিলো।

চখ/আর এস

এই বিভাগের আরও খবর