chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

আন্তর্জাতিক জাদুঘর দিবস আজ

ডেস্ক নিউজ: আজ (১৮ মে) আন্তর্জাতিক জাদুঘর দিবস।প্রতি বছরই একটি স্লোগান সামনে রেখে এ দিবসের তাৎপর্য তুলে ধরা হয়- যাতে ছাত্র-শিক্ষকদের গবেষণার সুযোগ সৃষ্টি হয়।

ইন্টারন্যাশনাল কাউন্সিল অব মিউজিয়ামসের আহ্বানে ১৯৭৭ সাল থেকে বিশ্বব্যাপী দিবসটি পালিত হচ্ছে। এ বছর দিবসটির প্রতিপাদ্য হচ্ছে  ‘পাওয়ার অব মিউজিয়াম’ । ১৯৪৬ সালে প্রতিষ্ঠিত হয় আইসিওএম। এর সদস্য হিসেবে বর্তমানে ১০৭ দেশের ২৮ হাজার জাদুঘর যুক্ত রয়েছে।

দিবসটি উপলক্ষে বাংলাদেশ জাতীয় জাদুঘর বর্ণাঢ্য র‌্যালি, বিষয়ভিত্তিক সেমিনার ও বিশেষ প্রদর্শনী আয়োজন করে থাকে। সেই ধারাবাহিকতায় এ বছরও বিস্তারিত কর্মসূচি রয়েছে। কর্মসূচির মধ্যে রয়েছে র‌্যালি এবং সাংস্কৃতিক অনুষ্ঠান।

আজ সকাল সাড়ে ৮টায় শাহবাগস্থ বাংলাদেশ জাতীয় জাদুঘর প্রাঙ্গণে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত থাকবেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ।

জাতীয় জাদুঘরের সভাপতি অধ্যাপক ড. অ আমস আরেফিন সিদ্দিকির সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসাবে উপস্থিত থাকবেন সংস্কৃতি মন্ত্রণালয়ের সচিব মো. আবুল মনসুর।

জাদুঘর এমন একটি প্রতিষ্ঠান যেখানে পুরাতাত্ত্বিক নিদর্শনসমূহের সংগ্রহ সংরক্ষিত থাকে। জাদুঘরে বৈজ্ঞানিক, শৈল্পিক ও ঐতিহাসিক গুরুত্বসম্পন্ন বস্তুসমূহ সংগ্রহ করে সংরক্ষণ করা হয় এবং তা জনসমক্ষে প্রদর্শন করা হয়।

মআ/চখ

 

এই বিভাগের আরও খবর