chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

ইউক্রেন ও রাশিয়ার পতাকা নিষিদ্ধ বার্লিনে

ডেস্ক নিউজ: দ্বিতীয় বিশ্বযুদ্ধ অবসানের ৭৭তম বার্ষিকীতে জার্মানির রাজধানী বার্লিনে যুদ্ধের স্মরণে বানানো দুটি মেমোরিয়ালের সামনে রাশিয়া ও ইউক্রেনের পতাকা প্রদর্শন নিষিদ্ধ করেছে পুলিশ।

রোববার (৮ মে)  ও সোমবার (৯ মে)  দুই দিন ধরে ওই অনুষ্ঠান হবে। ওই দুই দিন নিজেদের স্বাধীনতা ঘোষণা করে দোনেৎস্ক ও লুহান্সক পিপলস রিপাবলিক। এছাড়া এদিন গুলোতে রাশিয়ার যুদ্ধ ব্যবহৃত চিহ্ন ‘ভি’ (V) ও ‘জেড’ (Z) প্রদর্শন করাও যাবে না।

অন্যদিকে বার্লিন পুলিশের এ নিষেধাজ্ঞায় ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছেন জার্মানিতে ইউক্রেনের রাষ্ট্রদূত অ্যান্ড্রি মেলনিক।

তিনি বলেন, রাশিয়ার আগ্রাসনে বিধ্বস্ত হয়েছে ইউক্রেন। কিন্তু রাশিয়া এবং ইউক্রেনের পতাকা নিষিদ্ধ করার মাধ্যমে দুই দেশকেই একই কাতারে ফেলা হয়েছে। কারণ এখানে রাশিয়া অত্যাচারী এবং ইউক্রেন ভুক্তভোগী। তাই দুটি দেশকে একই কাতারে ফেলা যুক্তিযুক্ত নয়।

ইউক্রেনের রাষ্ট্রদূত আরও বলেন, আমরা হতবাক যে বার্লিন পুলিশ ৮ এবং ৯ মে ইউক্রেনের সঙ্গে সংযুক্ত পতাকা নিষিদ্ধ করল। এটি ইউক্রেন এবং ইউক্রেনের জনগণের মুখে একটি চপেটাঘাত করার শামিল।

রাশিয়া ৯ মে নাৎসি জার্মানির বিরুদ্ধে তাদের বিজয় উদযাপন করে। অন্যদিকে, পশ্চিম ইউরোপের দেশগুলোতে ৮ মে দ্বিতীয় বিশ্বযুদ্ধ অবসানের বার্ষিকী উদযাপন করা হয়।

সূত্র: রিপাবলিক ওয়ার্ল্ড

মআ/চখ

 

এই বিভাগের আরও খবর