chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

টি-টোয়েন্টি র‌্যাংকিংয়ে বাংলাদেশের উন্নতি

খেলাধুলা ডেস্ক : আইসিসির বাৎসরিক টি-টোয়েন্টি র‌্যাংকিংয়ে একধাপ এগিয়েছে বাংলাদেশ। ৯ম স্থান থেকে উঠে এসেছে ৮ম স্থানে। রেটিং পয়েন্টও বেড়েছে ২টি। ২৩১ রেটিং পয়েন্ট থেকে বেড়ে দাঁড়িয়েছে ২৩৩ রেটিং পয়েন্ট।

তবে, টেস্ট এবং ওয়ানডে র‌্যাংকিংয়ে টাইগারদের অবস্থান অপরিবর্তিত রয়েছে। যথাক্রমে ৯ম এবং সপ্তম স্থানে। যদিও ওয়ানডেতে রেটিং পয়েন্ট বেড়েছে ২টি।

তিন ফরম্যাটের প্রতিটি সিরিজ শেষ হলেই র‌্যাংকিং আপডেট করে আইসিসি। সেই আপডেট অনুসারে র‌্যাংকিং পরিবর্তন হয়। কিন্তু ওগুলো অনেকটাই অস্থায়ী। তবে আইসিসি বছর শেষে একটা আপডেট প্রকাশ করে। বলা যায়, এটাই বছরের স্থায়ী র‌্যাংকিং।

তাতে দেখা যাচ্ছে টেস্ট র‌্যাংকিংয়ে শীর্ষে রয়েছে অস্ট্রেলিয়া, ওয়ানডে র‌্যাংকিংয়ে নিউজিল্যান্ড এবং ভারত রয়েছে টি-টোয়েন্টির র‌্যাংকিংয়ের শীর্ষে।

টেস্টে শীর্ষে অস্ট্রেলিয়ার রেটিং পয়েন্ট ১২৮। ৯ পয়েন্ট পিছিয়ে রয়েছে দ্বিতীয় স্থানে থাকা ভারত। ১১১ পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে নিউজিল্যান্ড, ১১০ পয়েন্ট নিয়ে দক্ষিণ আফ্রিকা চতুর্থ স্থানে এবং ৯৩ পয়েন্ট নিয়ে পঞ্চম স্থানে রয়েছে পাকিস্তান।

৮৮ পয়েন্ট নিয়ে ইংল্যান্ড রয়েছে ৬ষ্ঠ স্থানে। শ্রীলঙ্কা ৭ম এবং ওয়েস্ট ইন্ডিজ ৮ম স্থানে। ৫১ পয়েন্ট নিয়ে বাংলাদেশ ৯ম স্থানে এবং জিম্বাবুয়ে রয়েছে ১০ম স্থানে।

ওয়ানডেতে নিউজিল্যান্ডই শীর্ষস্থান দখল করে রয়েছে। ১২৫ রেটিং পয়েন্ট তাদের। ইংল্যান্ডের রেটিং পয়েন্ট ১২৪। রয়েছে দ্বিতীয় স্থানে। ১৭ পয়েন্ট পিছিয়ে থেকে তিন নম্বরে রয়েছে অস্ট্রেলিয়া। ভারতের ১০৫, রয়েছে চতুর্থ স্থানে এবং পঞ্চম স্থানে থাকা পাকিস্তানের রেটিং পয়েন্ট ১০২।

বাংলাদেশ রয়েছে আগের মতোই ৭ নম্বরে। রেটিং পয়েন্ট ৯৫। ৬ষ্ঠ স্থানে থাকা দক্ষিণ আফ্রিকার চেয়ে ৪ পয়েন্ট পিছিয়ে রয়েছে টাইগাররা। শ্রীলঙ্কা ৮ম, ওয়েস্ট ইন্ডিজ ৯ম এবং আফগানিস্তান রয়েছে ১০ম স্থানে।

ঘরেরর মাঠে দুর্দান্ত পারফরম্যান্স করার পুরস্কার হিসেবেই নতুন অধিনায়ক রোহিত শর্মার দল বছরান্তে টি-টোয়েন্টিতে শীর্ষে থাকার সুযোগ পেলো। ২৭০ রেটিং পয়েন্ট নিয়ে তারা শীর্ষে।

দ্বিতীয় স্থানে থাকা ইংল্যান্ডের চেয়ে ৫ পয়েন্ট এগিয়ে ভারত। তিন নম্বরে থাকা পাকিস্তানের পয়েন্ট ২৬১, চার নম্বরে থাকা দক্ষিণ আফ্রিকার পয়েন্ট ২৫৩ এবং ৫ম স্থানে থাকা অস্ট্রেলিয়ার পয়েন্ট ২৫১।

টি-টোয়েন্টিতে ৬ রেটিং পয়েন্ট কমেছে আফগানদের। তাদেরকে ২ ধাপ পেছনে ঠেলে দিয়েছে বাংলাদেশ এবং শ্রীলঙ্কা। ৮ম স্থান থেকে তারা চলে গেছে ১০ নম্বরে। ৯ নম্বরে চলে এসেছে শ্রীলঙ্কা।

টি-টোয়েন্টিতে নিউজিল্যান্ড ৬ষ্ঠ এবং ওয়েস্ট ইন্ডিজ রয়েছে ৭ম স্থানে। নিউজিল্যান্ডের ৫ রেটিং পয়েন্ট কমেছে এবং ৫টি বেড়েছে ওয়েস্ট ইন্ডিজের।

চখ/আর এস

এই বিভাগের আরও খবর
Leave A Reply

Your email address will not be published.