chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট দলের নতুন অধিনায়ক পুরান

খেলাধূলা ডেস্ক : মরখুটে ব্যাটার নিকোলাস পুরানকে নতুন অধিনায়ক ঘোষণা করেছেন উইন্ডিজ ক্রিকেট বোর্ড (ডব্লিউআইসিবি)। পুরান ওয়েস্ট ইন্ডিজকে ওয়ানডে ও টি-টোয়েন্টিতে নের্তৃত্ব দেবেন।

দেশটির অলরাউন্ডার কাইরন পোলার্ড আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসরের ঘোষণা দিয়ে গত মাসে ওয়ানডে ও টি-টোয়েন্টি দলের নেতৃত্ব ছেড়ে দেওয়ায় শূন্য হয়ে যাওয়া অধিনায়ক পদে পুরানকে নিয়োগ দেওয়া হয়েছে।

গত বছর পোলার্ডের সঙ্গে সহকারী অধিনায়কের দায়িত্ব পালন করে আসছিলেন পুরান। তাই স্বাভাবিক ভাবেই পুরনকে ওয়েস্ট ইন্ডিজ ওয়ানডে এবং টি-টোয়েন্টি দলের অধিনায়কত্ব দেয়ার কথা। সেটিই হলো।

পূর্ণ মেয়াদে দায়িত্ব পাওয়া নিকোলাস পুরান ২০২২ টি-টোয়েন্টি বিশ্বকাপ ও ২০২৩ ওয়ানডে বিশ্বকাপের নেতৃত্ব দেবেন। এই সময়ে শাই হোপকে পুরানের সহ-অধিনায়ক হিসেবে রাখার সুপারিশ করা হয়েছে।

পুরানের ওপর পূর্ণ আস্থা রাখছেন ক্রিকেট ওয়েস্ট ইন্ডিজের ক্রিকেট ডিরেক্টর জিমি অ্যাডামস, ‘আমরা বিশ্বাস করি পুরান ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেটকে সীমিত পরিসরে এগিয়ে তার অভিজ্ঞতা, পারফরম্যান্স কাজে লাগাবে এবং দলের ওপর তার কর্তৃত্ব বজায় রাখবে। নির্বাচক প্যানেল বিশ্বাস করে নিকোলাস অভিজ্ঞ খেলোয়াড় এবং তার নেতৃত্বগুনেও মুগ্ধ সকলে।’

তিনি আরো যোগ করেন, ‘পোলার্ডের অনুপস্থিতিতে দলকে ভালোভাবে সামলে নিয়েছিল নিকোলাস। বিশ্বের বিভিন্ন দেশে ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট খেলার সুবাদে অভিজ্ঞতার ঝুলি ভারি হচ্ছে। অধিনায়ক নির্বাচনের ক্ষেত্রে বড় ভূমিকা রেখেছে।’

পুরান এর আগেও দলকে নেতৃত্ব দিয়েছিলেন পোলার্ডের অনুপস্থিতিতে। ২০২১ সালে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ঘরের মাঠে টি-টোয়েন্টি সিরিজ জিতেছিল পুরানের নেতৃত্বে।

ওয়ানডে ক্রিকেটে এখন পর্যন্ত আট ফিফটি ও একটি সেঞ্চুরি হাঁকিয়েছেন পুরান। কুড়ি ওভারের আন্তর্জাতিক ক্রিকেটেও তার নামের পাশে রয়েছে আটটি হাফসেঞ্চুরি। ২০১৪ সালের অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে ছয় ম্যাচে ৩০৩ রান করে সর্বপ্রথম নিজের আগমনী বার্তা দিয়েছিলেন এ মারকুটে ব্যাটার।

দলের নেতৃত্ব পেয়ে উচ্ছ্বসিত পুরান বলেছেন, ‘ওয়েস্ট ইন্ডিজ দলের অধিনায়ক নিযুক্ত হতে পেরে আমি সত্যিই গর্বিত। এটি সত্যিই একটি মর্যাদাপূর্ণ ভূমিকা। ওয়েস্ট ইন্ডিজে ক্রিকেট অনেক বড় সম্মানের খেলা।

কারণ ক্রিকেট হল সেই শক্তি যা আমাদের ওয়েস্ট ইন্ডিজিকে একত্রিত করে। অধিনায়ক হিসেবে নাম লেখানো সত্যিই এখন পর্যন্ত আমার ক্যারিয়ারের সবচেয়ে বড় পাওয়া। আমি আমাদের ভক্ত-সমর্থকদের জন্য মাঠে দুর্দান্ত কিছু উপহার দেয়ার জন্য দলকে এগিয়ে নিয়ে যেতে চাই।

চখ/আর এস

এই বিভাগের আরও খবর